ইরান থেকে প্রথম চালানে লেবাননে পৌঁছেছে ৪০ ট্রাক তেল

Looks like you've blocked notifications!
প্রথম চালানে ইরান থেকে লেবাননে পৌঁছেছে ৪০ ট্রাক তেল। ছবি : সংগৃহীত

লেবাননের জ্বালানি সংকট নিরসনে ইরান থেকে তেল নিয়ে যাচ্ছে দেশটির শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। প্রথম চালানে সরাসরি কোনো লেবানিজ বন্দরে ভিড়েনি তেলবাহী জাহাজ। জ্বালানি তেলের চালানগুলো প্রথমে যাচ্ছে সিরিয়ায়, সেখান থেকে ট্রাকের মাধ্যমে লেবাননে পৌঁছাচ্ছে তেল।

হিজবুল্লাহর মুখপাত্র জানিয়েছেন, প্রথম চালানে কয়েক ট্রাক তেল সিরিয়া থেকে লেবাননে পৌঁছেছে। ভয়াবহ অর্থনৈতিক সংকটের মধ্যে জ্বালানি ঘাটতি দূর করার জন্যই এ ব্যবস্থা। খবর আল জাজিরার।

বৃহস্পতিবার দুই কূটনৈতিক প্রথম চালানে ৪০টি ট্রাক তেল নিয়ে লেবাননে পৌঁছান বলে হিবজুল্লাহর আল মানার টেলিভিশন চ্যানেলের মাধ্যমে জানানো হয়।

চলতি সপ্তাহে প্রথমবার ইরানের চারটি তেলবাহী ট্যাংকার সিরিয়ার বন্দরে পৌঁছায়। জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, চারটি ট্যাংকারে ৩৩ হাজার মেট্রিক টন জ্বালানি তেল যাচ্ছে লেবানন, যেটি পরিবহন করতে ৭৭২টি ট্রাক লাগবে।

২০১৯ সাল থেকে লেবাননে জ্বালানি তেলের চরম সংকট তৈরি হয়। বন্ধ হয়ে যায় কারখানার উৎপাদন, ব্যাহত হচ্ছে চিকিৎসাসেবাও।

হিজবুল্লাহ মহাসচিব হাসান নাসরুল্লাহ এই সপ্তাহের শুরুতে এক বক্তৃতায় বলেছিলেন যে, ইরানের জ্বালানি সরবরাহের একমাস সরকারি হাসপাতাল, লেবানন রেড ক্রস, সিভিল ডিফেন্স ফোর্স এবং এতিমখানার মতো প্রতিষ্ঠানে দান করা হবে।

বেসরকারি হাসপাতাল, বেকারি, ওষুধ উৎপাদনকারী কারখানা এবং অন্যান্য প্রতিষ্ঠান লেবাননের পাউন্ডে কম খরচে জ্বালানি ক্রয় করতে পারে।

নাসরুল্লাহ বলেন, তারা এখনো মূল্য নির্ধারণ করেনি। তবে তিনি জানান, এটা খুব সাশ্রয়ী মূল্যের হবে এবং লাভের জন্য নয়।