ইসরায়েলি পতাকা মিছিলের আগে জেরুজালেমে উত্তেজনা

Looks like you've blocked notifications!
জেরুজালেমের মুসলিম অধ্যুষিত এলাকায় পতাকা মিছিল করছে হাজার হাজার ইসরায়েলি ইহুদি। ছবি : রয়টার্স

হাজার হাজার ইসরায়েলি ইহুদি জেরুজালেমের মুসলিম অধ্যুষিত এলাকায় একটি পতাকা মিছিল করার কথা রয়েছে। তবে, ফিলিস্তিনিরা মনে করছেন—এর ফলে নতুন করে সহিংসতা শুরু হতে পারে। খবর বিবিসির।

বার্ষিক পতাকা মিছিলের অনুষ্ঠানটি ইসরায়েল এমন এক সময় পালন করার সিদ্ধান্ত নিয়েছে, যখন কয়েক মাস ধরে ঘটে যাওয়া মারাত্মক ঘটনার পর জেরুজালেমের উত্তেজনা বিরাজ করছে।

১৯৬৭ সালের যুদ্ধে পূর্ব জেরুজালেম দখল উপলক্ষ্যে ইসরায়েলের জেরুজালেম দিবসে প্রতি বছর এ পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। ফিলিস্তিনিরা এর বিরোধিতা করলেও ইসরায়েল পুরো জেরুজালেমকে এর রাজধানী হিসেবে দাবি করে।

ইসরায়েল-ফিলিস্তিন সংঘর্ষের মূল হলো এ রাজধানীর দাবি। ফিলিস্তিনিরা ইসরায়েল-অধিকৃত পূর্ব জেরুজালেমকে তাঁদের নিজেদের রাষ্ট্রের ভবিষ্যতের রাজধানী হিসেবে দাবি করে। যদিও ইসরায়েল বলেছে—শহরটি কখনোই বিভক্ত হবে না।

গত বছর, গাজায় জেরুজালেম দিবসে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে একটি ধ্বংসাত্মক সংঘর্ষ শুরু হয়; যা ১১ দিন পর্যন্ত স্থায়ী ছিল। সেখানে বহু মানুষের মৃত্যু হয়।

গত সপ্তাহে ইসরায়েলের জননিরাপত্তা মন্ত্রী বলেছিলেন, মিছিলকারীদের দামেস্ক গেট দিয়ে পুরোনো শহরে প্রবেশের অনুমতি দেওয়া হবে, যেন মুসলিমদের এলাকায় যাওয়া যায়। গত বছর অস্থিতিশীল পরিস্থিতির কারণে মিছিলকারীদের এ পথ ব্যবহার করতে দেওয়া হয়নি।

ইসরায়েল দামেস্ক গেটের পথটির অনুমোদন দেওয়ার পরে হামাস এবং গাজা-ভিত্তিক ইসলামিক জিহাদ গ্রুপ জেরুজালেম এবং পবিত্র স্থানগুলো  রেড লাইন’ উল্লেখ করে বলেছে, ‘আমাদের জনগণ ও পবিত্র স্থানগুলোকে ইহুদিবাদীদের হাত থেকে রক্ষা করার জন্য ইসরায়েলি হামলার বিরুদ্ধে সব বিকল্প ব্যবহার করা হবে।’