ইসরায়েলি দখলদারিত্ব নিয়ে আন্তর্জাতিক আদালতের মত চাইল জাতিসংঘ

Looks like you've blocked notifications!
ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্ব নিয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইসিজে) আইনি মতামত চেয়েছে জাতিসংঘ। ছবি : সংগৃহীত

ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলের দখলদারিত্ব নিয়ে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের (আইসিজে) আইনি মতামত চেয়েছে জাতিসংঘ। মতামত চাইতে আনা প্রস্তাবের পক্ষে শুক্রবারের ভোটে ৮৭টি দেশ সমর্থন দিয়েছে, বিপক্ষে অবস্থান নিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ২৬টি দেশ।

বেনিয়ামিন নেতানিয়াহু ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার একদিন পর জাতিসংঘে এ ভোট হয়। নেতানিয়াহুর এবারের মন্ত্রিসভাকে ইসরায়েলের স্মরণকালের সবচেয় কট্টরপন্থি মন্ত্রিসভা বিবেচনা করা হচ্ছে।

বিবিসি বলছে, ইসরায়েলের দখলদারিত্ব নিয়ে আইসিজে রায় দিতে পারলেও তা কার্যকরের এখতিয়ার তাদের নেই।

ইসরায়েল পশ্চিম তীর দখল করে রেখেছে, তারা গাজা থেকে নিজেদের সরিয়ে নিলেও জাতিসংঘ এখনও ওই ভূখণ্ডকে দখলকৃত বলেই বিবেচনা করে আসছে। পুরো জেরুজালেমকে ইসরায়েল তাদের রাজধানী হিসেবে দেখে; অন্যদিকে ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানীরূপে চায়।

যুক্তরাষ্ট্রসহ হাতেগোণা কয়েকটি দেশ এ পর্যন্ত জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়েছে। পশ্চিম তীর, ইসরায়েলের দখলে থাকা পূর্ব জেরুজালেম এবং গাজা ভূখণ্ড নিয়ে স্বাধীন, স্বতন্ত্র রাষ্ট্র চেয়ে আসা ফিলিস্তিনি কর্মকর্তারা শুক্রবার জাতিসংঘে হওয়া ভোটকে তাদের বিজয় হিসেবে দেখছেন।

‘ইসরায়েল আমাদের জনগণের সঙ্গে যে অপরাধ করে চলেছে, তার জন্য তাদের জবাবদিহিতার আওতায় আনার সময় এখন,’ বলেছেন ফিলিস্তিনি কর্তৃপক্ষের উপ-প্রধানমন্ত্রী নাবিল আবু রুদেইনেহ।

অন্যদিকে ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু একে ‘জঘন্য’ হিসেবে অ্যাখ্যা দিয়েছেন। বৃহস্পতিবারই নেতানিয়াহু কট্টর-জাতীয়তাবাদী ও কট্টর-অর্থোডক্স ইহুদি মিত্রদের সঙ্গে জোট বেঁধে ফের ইসরায়েলের প্রধানমন্ত্রী হয়েছেন।