ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে ফিলিস্তিনি কিশোর নিহত

Looks like you've blocked notifications!
ছবি : সংগৃহীত

উত্তর অধিকৃত পশ্চিম তীরের জেনিন শহরের কাছে অভিযানে এক ফিলিস্তিনি কিশোরকে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। ১৭ বছর বয়সী ফিলিস্তিনি ওই কিশোরের নাম ওদাই ট্রাড সালাহ। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এমনটাই বলছে। তারা বলেছে, বৃহস্পতিবার সকালে জেনিনের পশ্চিম উপকণ্ঠে কুফর দান গ্রামে তাকে মাথায় গুলি করা হয়েছিল। খবর আলজাজিরার।

ইসরায়েলি সেনাবাহিনী ভোরবেলা কুফর দানে অভিযান চালানোর পর সংঘর্ষ শুরু হয়। এতে অন্তত আরও তিন ফিলিস্তিনি আহত হয়েছেন, যার মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক।

সরকারি ফিলিস্তিনি ওয়াফা বার্তা সংস্থার মতে, ইসরায়েলি বাহিনী কুফর দানের দুই ফিলিস্তিনি নাগরিকের বাড়িতে হামলা চালায়, যারা বুধবার নিহত হয়।

আহমাদ আবেদ (২৩) ও আব্দুল রহমান আবেদ (২২) জেনিনের উত্তরে জালামা সামরিক চেকপয়েন্টে গুলি বিনিময়ে একজন ইসরায়েলি সৈন্যকে হত্যা করেছিল। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, ‘সশস্ত্র সন্দেহভাজনরা বিস্ফোরক ডিভাইস ও মোলোটভ ককটেল নিক্ষেপ করে এবং সৈন্যদের দিকে গুলি চালায়। জবাবে সেনারা সন্দেহভাজনদের দিকে গুলি চালায়। আক্রমণের স্থান চিহ্নিত করা হয়েছে।’

বৃহস্পতিবার ইসরায়েলি সেনাবাহিনী তাদের পরিবারের বাড়িঘর ধ্বংস করার জন্য প্রাথমিক প্রক্রিয়া সম্পন্ন করে। তাদের আত্মীয়দের মধ্যে একজনকে গ্রেপ্তার করে। এর আগে তারা পুরুষদের পরিবারকে ক্ষেত্রবিশেষে জিজ্ঞাসাবাদও করেছিল।

যেসব ফিলিস্তিনিরা ইসরায়েলি সৈন্য বা বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে হামলা চালিয়েছে, তাদের বাড়িঘর নিয়মিতভাবে ধ্বংস করছে ইসরায়েল। যদিও এই নীতিকে আন্তর্জাতিক আইনে বেআইনি বলে বিবেচিত।