ইসরায়েলের জন্য আকাশপথ খুলে দিল জর্ডান

Looks like you've blocked notifications!
ইসরায়েলের জন্য নিজেদের আকাশপথ খুলে দিল জর্ডান। ছবি : সংগৃহীত

ইহুদিবাদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে এবার হাত মিলিয়েছে আরেক আরব রাষ্ট্র জর্ডান। ইসরায়েলি বিমান চলাচলের জন্য সৌদি আরবের পর জর্ডানও নিজেদের আকাশসীমা মুক্ত করে দিয়েছে।

গত ৮ অক্টোবর ইসরায়েল ও জর্ডানের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এতে উভয় দেশের বাণিজ্যিক বিমান উভয়ের আকাশপথ ব্যবহার করতে পারবে।

ইসরায়েলি ব্রডকাস্টিং করপোরেশনের বরাত দিয়ে খবরটি জানিয়েছে তুর্কি সংবাদ মাধ্যম ইয়েনি শাফাক।

বিতর্কিত সেই চুক্তির ফলে আরব বিশ্বের আকাশপথ ব্যবহার করে ইসরায়েলি বিমান ইউরোপ ও উত্তর দক্ষিণ আমেরিকার দেশগুলোতে অতিস্বল্প সময়ে ভ্রমণ করতে পারবে। অর্থাৎ এখন থেকে আর এসব দেশ যেতে হলে ইসরায়েলি বিমানকে অনেক পথ ঘুরতে হবে না।

প্রতিবেদনে বলা হয়, উভয় দেশের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এই চুক্তিটি কয়েক বছরের জন্য করা হয়েছে। চুক্তির ফলে ইসরায়েলের জ্বালানি খরচ অনেক কমে যাবে ফলে বিমান ভাড়াও অনেক কমানো হবে।

সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের চুক্তি করে ইসরায়েল। আর এতে মধ্যস্থতা করে মার্কিন প্রশাসন। পরবর্তীকালে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও সিনিয়র উপদেষ্টা কুশনারের মধ্যস্থতায় বাহরাইনকে এ চুক্তির আওতায় আনা হয়। পরে এসব দেশে বিমান চলাচলের জন্য সৌদি আরবের আকাশ ব্যবহারের অনুমতি পায় ইসরায়েল।