ইসরায়েলের সঙ্গে চুক্তির পর আরব আমিরাতে সাইবার হামলা, দাবি নিরাপত্তা কর্মকর্তার

Looks like you've blocked notifications!

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার আনুষ্ঠানিক চুক্তির পর সাইবার হামলার শিকার হয়েছে বলে দাবি করেছে সংযুক্ত আরব আমিরাত। পারস্য উপসাগরীয় দেশটির সাইবার সিকিউরিটি বিভাগের প্রধান মোহাম্মদ হামাদ আল-কুয়েতি গতকাল রোববার এ তথ্য জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম পার্সটুডে এ খবর জানিয়েছে।

কয়েক দশকের আরব নীতি ভেঙে সংযুক্ত আরব আমিরাত গত আগস্ট মাসে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগ নেয়। এতে ফিলিস্তিনি জনগণ এবং বিশ্বের বহু মুসলিম দেশ ক্ষুব্ধ হয়ে ওঠে। সংযুক্ত আরব আমিরাতের পর বাহরাইন ও সুদানও ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পথ অনুসরণ করে।

আরব আমিরাতের নিরাপত্তা কর্মকর্তা মোহাম্মদ হামাদ আল-কুয়েতি দুবাইয়ের এক সম্মেলনে বলেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার পর সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে কিছু লোকজন ব্যাপকভিত্তিক সাইবার হামলা চালিয়েছে। তিনি জানান সংযুক্ত আরব আমিরাতের অর্থনৈতিক খাত লক্ষ্য করেই মূলত এসব হামলা হয়। তবে তিনি এ ব্যাপারে বিস্তারিত কিছু জানাননি। এমনকি হামলাকারীরা সফল হয়েছে কি না, সে ব্যাপারেও তিনি পরিষ্কার করে কিছু বলেননি।

কুয়েতি আরো বলেন, নভেল করোনাভাইরাসজনিত মহামারি ছড়িয়ে পড়ার পর সংযুক্ত আরব আমিরাতের বিরুদ্ধে সাইবার হামলা মারাত্মকভাবে বেড়েছে। তিনি দাবি করেন, সাধারণত বহু হামলা ইরান থেকে হয়ে থাকে, তবে এসব হামলার পেছনে কারা আছে সে কথা তিনি সুনির্দিষ্ট করে বলেন নি। অন্যদিকে ইরান দাবি করে তারাও সাইবার হামলার শিকার হয়।