ইসরায়েলে ‘সন্ত্রাসী হামলায়’ চারজন নিহত

Looks like you've blocked notifications!
ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ছুরি হামলার ঘটনায় চার ইসরায়েলি নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে। ছবি : সংগৃহীত

ইসরায়েলের দক্ষিণাঞ্চলে ছুরি হামলার ঘটনায় চার ইসরায়েলি নিহত ও বেশ কয়েকজন আহত হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

পুলিশ বলেছে, মঙ্গলবার বীরশেবা শহরের বিগ শপিং সেন্টারের সামনে ছুরিকাঘাতে তিন জন নিহত হয়, হামলাকারী চতুর্থ আরেকজনকে গাড়ি চাপা দিয়ে মারে। পরে এক বাস চালকের গুলিতে হামলাকারীর মৃত্যু হয়। খবর বিবিসির।

ইসরায়েলের অভ্যন্তরীণ নিরাপত্তা সংস্থা শিন বেট জানায়, হামলাকারী একজন ইসরায়েলি আরব যে একসময় ইসলামিক স্টেট (আইএস) গোষ্ঠীকে সমর্থন করার কারণে কারাগারে ছিল।

তার নাম মুহাম্মদ গালেব আহমদ আবু আলকিয়ান বলে জানিয়েছে শিন বেট। আলকিয়ান বীরশেবার ১৯ কিলোমিটার পূর্বে বেদুইন শহর হুরার একটি হাই স্কুলের শিক্ষক ছিলেন।

সিরিয়া গিয়ে আইএসে যোগ দেওয়ার পরিকল্পনার অভিযোগে ২০১৫ সালে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। বিচারে দোষী সাব্যস্ত হওয়ার পর কয়েক বছর কারাগারে ছিল সে। ২০১৯ এ কারগার থেকে মুক্তি পায়।

পুলিশ জানিয়েছে, আলকিয়ান প্রথমে একটি পেট্রল পাম্পে এক নারীকে ছুরিকাঘাত করে, তারপর গাড়ি চালিয়ে একটি শপিং সেন্টারে যাওয়ার সময় এক সাইকেল আরোহীকে চাপা দেয়। এখান থেকে রাস্তা পার হয়ে দ্বিতীয় আরেকটি শপিং সেন্টারে গিয়ে আরও কয়েকজনকে ছুরিকাঘাত করে। এরপর লোকজন তাকে বাধা দেয় ও এক বাস চালক তাকে গুলি করে।

ঘটনাস্থল থেকে আসা ভিডিও ফুটেজে দেখা গেছে, বাইরে দাঁড়ানো আলকিয়ানের হাতে লম্বা একটা ছুরির মতো কিছু আর রাস্তা দিয়ে গাড়ি যাচ্ছে। আরেকটি ভিডিওতে তাকে বন্দুকওয়ালা এক ব্যক্তির মুখোমুখি দেখা গেছে, ছুরি নিয়ে আলকিয়ান তার ওপর ঝাঁপিয়ে পড়ার চেষ্টা করলে সে গুলি করে।

আহত বেশ কয়েকজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা সঙ্কটজনক।

একে ‘জঘন্য সন্ত্রাসী হামলা’ বলে অভিহিত করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট।