ইসরায়েল দ্বি-রাষ্ট্র সমাধান ও শান্তিতে বিশ্বাস করে না : মাহমুদ আব্বাস

Looks like you've blocked notifications!
ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ছবি : সংগৃহীত

দ্বি-রাষ্ট্র সমাধানের মাধ্যমে সংকট নিরসনে ইসরায়েল উদ্দেশ্যমূলকভাবে বিরোধিতা করছে বলে অভিযোগ করেছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। ইসরায়েলের আচরণের কারণে শান্তি আলোচনার ক্ষেত্রে দেশটির ওপর ভরসা করতে পারছেন না তিনি।

গত শুক্রবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে দেওয়া ভাষণে তিনি এ বিষয়ে মন্তব্য করেন। খবর দ্য ডনের।

মাহমুদ আব্বাস বলেন, ইসরায়েল গাজা ও পশ্চিম তীর দখলে মেতে উঠেছে। এ জন্য তারা ফিলিস্তিনিদের হত্যা এমনকি আরো বড় শক্তি প্রয়োগের ক্ষেত্রে সামরিক বাহিনীকে ‘সম্পূর্ণ স্বাধীনতা’ দিয়েছে।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট বলেন, ‘ইসরায়েলের পূর্বপরিকল্পিত ও উদ্দেশ্যমূলক নীতি স্পষ্টভাবে প্রমাণ করে তারা শান্তিতে বিশ্বাসী না। তাদের এই নীতি চলমান বিরোধ নিরসনের পথকে আরো জটিল করে তুলেছে। এ জন্য ইসরায়েলকে আর আমাদের অংশীদার ভাবছি না, যাদের সঙ্গে শান্তির বিষয়ে আলোচনা করতে পারি। ’

‘এটি দ্ব্যর্থহীনভাবে প্রমাণ করে যে, ইসরায়েল শান্তিতে বিশ্বাস করে না,’ মাহমুদ আব্বাস যোগ করেন, ‘অতএব, আমাদের আর ইসরায়েলি কোন অংশীদার নেই যার সঙ্গে আমরা আলোচনার টেবিলে কথা বলতে পারি।’

তবে, কয়েক দশক ধরে চলা এই ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত অবসানে দ্বি-রাষ্ট্র সমাধানের পক্ষে সমর্থন জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ।

গত বৃহস্পতিবার জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনে দেওয়া ভাষণে ইসরায়েলের প্রধানমন্ত্রী একথা বলেন।

বেশ কয়েক বছরের মধ্যে জাতিসংঘের সাধারণ অধিবেশনে এই প্রথম কোনো ইসরায়েলি নেতা ফিলিস্তিন প্রশ্নে দ্বি-রাষ্ট্র সমাধানের কথা উল্লেখ করলেন। অগাস্টে ইসরায়েলে গিয়ে দীর্ঘ দিন সুপ্ত থাকা প্রস্তাবটির পক্ষে সমর্থন জানিয়েছিলেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।