ইস্তাম্বুলে দশ লাখ বইয়ের দৃষ্টিনন্দন গ্রন্থাগার উদ্বোধন

Looks like you've blocked notifications!
তুরস্কের ইস্তাম্বুল মেদেনিয়েট ইউনিভার্সিটতে নির্মিত দেশটির সবচেয়ে বড় গ্রন্থাগার উদ্বোধন করা হয়েছে। ছবি : সংগৃহীত

তুরস্কের ইস্তাম্বুল মেদেনিয়েট ইউনিভার্সিটতে নির্মিত দেশটির সবচেয়ে বড় গ্রন্থাগার উদ্বোধন করা হয়েছে। সাত তলা বিশিষ্ট ২৮ হাজার স্কয়ার ফিটের দৃষ্টিনন্দন এ গ্রন্থাগারে রয়েছে ১০ লাখ বইয়ের বিশাল সমাহার। এক সঙ্গে তিন হাজার আসনে বসে পড়া বা গ্রুপস্ট্যাডি করতে পারবে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী কিংবা সাধারণরাও।

২০১০ সালে প্রতিষ্ঠিত হয়েছিল ইস্তাম্বুল মেদেনিয়েট ইউনিভার্সিটি। দৃষ্টিনন্দন ও বিখ্যাত এ গ্রন্থাগারের কারণে সম্প্রতি এ বিশ্ববিদ্যালয় আবারও আলোচনায় উঠে এসেছে।

চোখ ধাঁধানো বিশাল গ্রন্থাগারটি ১০ লাখ বই নিয়ে তার যাত্রা শুরু করেছে। দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান গত শুক্রবার গ্রন্থাগারটি উদ্বোধন করেন। খবর ডেইলি সাবাহ’র।

৩০০০ আসনের এ গ্রন্থাগারের অভ্যন্তরীণ সাজসজ্জা সবারই নজর কাড়বে। গ্রন্থাগারে রয়েছে লকারের সুবিধা। আছে গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা। বিশাল ভবনে রয়েছে মসজিদ ও কনফারেন্স হল। একা এবং একসঙ্গে কয়েকজনের পড়ার উপযোগী টেবিলের পাশাপাশি গ্রুপ স্টাডি ও অধ্যয়নকক্ষের সুবিধাও রয়েছে। রয়েছে পড়ার ফাঁকে বিশ্রাম নেওয়ার সুযোগ। মানসিক দক্ষতা বাড়ানো যায় এমন পরিসরও থাকছে। আধুনিক সব সুযোগ-সুবিধাসংবলিত এই গ্রন্থাগার নির্মাণে বহু অর্থ ব্যয় হয়েছে বলে জানা গিয়েছে।

উদ্বোধনে এসে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেন, আমাদের পূর্বপুরুষরা বলেছেন অস্ত্রে জয় করা দেশকে কলম দিয়ে ধরে রাখতে হবে। যে জাতি বই ও গ্রন্থাগারের সঙ্গে যোগাযোগ ছিন্ন করে, তাদের টিকে থাকা অসম্ভব। জাতি হিসেবে আমরা যদি সভ্যতার প্রতি কোনো অবদান রাখতে চাই, আমাদের সভ্যতাকে পুনরুজ্জীবিত করার প্রতি যদি ভালোবাসা থাকে, গ্রন্থাগার ছাড়া আমরা তা করতে পারব না।’