উগান্ডার কারাগার থেকে অস্ত্র লুটে পালাল ২১৯ বন্দি

Looks like you've blocked notifications!
উগান্ডার একটি কারাগার থেকে পালিয়েছে ২১৯ বন্দি। ফাইল ছবি

কারাগারে রক্ষীদের পরাস্ত করে পালিয়ে গেছে উগান্ডার ২১৯ কারাবন্দি। পালানোর সময় তারা অস্ত্রাগার থেকে অস্ত্র লুট করেছে বলেও জানা গেছে। পলাতক কারাবন্দিদের পাকড়াও করতে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে এরই মধ্যে দুজন নিহত হয়েছে। উগান্ডার সেনাবাহিনীর একজন মুখপাত্র আজ বৃহস্পতিবার এসব তথ্য জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

উগান্ডার সেনাবাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার ফ্লাভিয়া বায়েকওয়াসো বলেন, দেশটির দুর্গম উত্তর-পূর্বাঞ্চলীয় কারামোজা এলাকার একটি কারাগার থেকে গতকাল বুধবার রাতে পালিয়ে যায় বন্দিরা।

পালিয়ে যাওয়ার সময় বন্দিরা কারাগারের অস্ত্রাগার থেকে ১৫টি একে-৪৭ রাইফেল, ২০টি ম্যাগাজিনসহ অন্যান্য অস্ত্রশস্ত্র লুট করে।

ব্রিগেডিয়ার ফ্লাভিয়া বায়েকওয়াসো বলেন, ‘বিপুল বন্দি একসঙ্গে পালিয়ে গেছে... এরা সব দাগি আসামি।’

পলাতক বন্দিদের মধ্যে খুনি, ডাকাত ও ধর্ষক রয়েছে বলে জানান ব্রিগেডিয়ার ফ্লাভিয়া বায়েকওয়াসো।

সেনাবাহিনীর মুখপাত্র আরো জানান, বন্দিদের ধরতে বড় ধরনের অভিযান চলছে এবং এরই মধ্যে দুজন বন্দি পালাতে গিয়ে নিহত হয়েছে। এ ছাড়া ধরা পড়েছে দুজন।

রাত হওয়ায় অন্ধকারে অভিযান চালাতে আইনশৃঙ্খলা বাহিনীকে বেগ পেতে হয়েছে বলে জানান ব্রিগেডিয়ার ফ্লাভিয়া বায়েকওয়াসো। তিনি বলেন, ‘পালানো ও লুকানোর জন্য গোটা রাত সময় পেয়েছে ওরা। এতে অভিযান চালাতে জটিলতার সৃষ্টি হয়েছিল, তবে আমরা ওদের ধরে ফেলব।’

গত মার্চে উগান্ডায় নভেল করোনাভাইরাসের সংক্রমণ শুরু হওয়ার পর এ নিয়ে তৃতীয়বারের মতো কারাগার থেকে বন্দি পালানোর ঘটল। এর আগে কারাগারে গাদাগাদি করে বন্দিদের রাখায় ভাইরাস সংক্রমণের ভয়ে জেল থেকে পালিয়েছিল অনেক বন্দি।