উগান্ডার পার্লামেন্টের কাছে বিস্ফোরণ, হতাহতের শঙ্কা

Looks like you've blocked notifications!
উগান্ডার রাজধানী কামপালায় জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ছবি : সংগৃহীত

উগান্ডার রাজধানী কামপালায় জোড়া বিস্ফোরণের ঘটনা ঘটেছে। একটি বিস্ফোরণের ঘটনা ঘটে পার্লামেন্টের কাছে। অন্য বিস্ফোরণটি ঘটে শহরের পুলিশ সদর দপ্তর সংলগ্ন এলাকায়। এতে হতাহতের শঙ্কা করা হচ্ছে।

স্থানীয় সময় মঙ্গলবার (১৫ নভেম্বর) এ হামলার পর পার্লামেন্টের কার্যক্রম স্থগিত করা হয় এবং সংসদ সদস্যদের ভবনে প্রবেশ না করার পরামর্শ দেওয়া হয়েছে।

তাৎক্ষণিকভাবে এ হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে উগান্ডার কর্তৃপক্ষ জঙ্গি সংগঠনগুলোকে দায়ী করছে এ হামলার জন্য। খবর বিবিসির।

খবরে বলা হয়, জোড়া বিস্ফোরণের ঘটনায় অন্তত ২৪ জনকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রত্যক্ষদর্শীরা বলেছেন, বিস্ফোরণের কারণে গাড়িতে আগুন লেগে যায় এবং জানালার কাঁচ ভেঙে গেছে।

জানা গেছে, সোমালিয়ায় আল-কায়েদার সঙ্গে সম্পৃক্ত জঙ্গি সংগঠন আল-শাবাব সদস্যদের প্রতিহত করতে আফ্রিকান ইউনিয়নের শান্তিবাহিনীর সঙ্গে কাজ করছে উগান্ডার সেনারা।

কামপালায় গত মাসেও একটি রেস্টুরেন্টে হামলার ঘটনা ঘটে। এতে ২০ বছর বয়সী এক তরুণ নিহত হন এবং আহত হন তিনজন। পরে এ হামলার দায় স্বীকার করে জঙ্গি গোষ্ঠী আইএস।

২০১০ সালে ফুটবল বিশ্বকাপের ফাইনাল ম্যাচ দেখার সময় বোমা হামলায় ৭০ জন নিহত হন উগান্ডায়। জঙ্গি সংগঠন আল-শাবাব ওই হামলার দায় স্বীকার করেছিল। এরপর থেকেই নিরাপত্তার বিষয়টি নিয়ে অনিশ্চয়তা দেখা দেয় দেশটিতে।