উগান্ডায় জনপ্রিয় প্রেসিডেন্ট প্রার্থী আটক, প্রতিবাদে তুমুল বিক্ষোভ

Looks like you've blocked notifications!
গণসংযোগে উগান্ডার প্রেসিডেন্ট প্রার্থী ববি ওয়াইন (ছাতা হাতে)। ছবি : সংগৃহীত

উগান্ডায় প্রেসিডেন্ট প্রার্থী ববি ওয়াইনকে আটক করার পরই শুরু হয়েছে তীব্র সহিংসতা। এতে নিহত হয়েছে অন্তত তিনজন। সংবাদমাধ্যম সিএনএন ও ডয়চে ভেলে এ খবর জানিয়েছে।

উগান্ডা পুলিশের বরাত দিয়ে ডয়চে ভেলে জানিয়েছে, নির্বাচনি প্রচারের সময় করোনা সংশ্লিষ্ট বিধি ভঙ্গের অভিযোগে ববি ওয়াইনকে আটক করা হয়েছে। এরপরই শুরু হয় বিক্ষোভ এবং পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘাত। রেড ক্রসের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সংঘাতে তিনজন নিহত হয়েছে এবং আহত হয়েছে অন্তত ৩৪ জন। এ নিয়ে চলতি মাসে দ্বিতীয়বার আটক হলেন ওয়াইন।

উগান্ডা পুলিশ তাদের ওয়েবসাইটে গতকাল বুধবার বিবৃতি দিয়ে জানিয়েছে, পূর্ব উগান্ডায় নির্বাচনি প্রচারের সময় ওয়াইন ববি করোনার সংশ্লিষ্ট বিধি ভঙ্গ করেছেন। তাই তাঁকে আটক করা হয়েছে। উগান্ডা পুলিশের মহাপরিদর্শক বিবৃতিতে বলেছেন, উগান্ডার রাজনীতিকেরা করোনা বিধি ভেঙে মানুষকে মিছিল করতে বলছেন, জনসভা করছেন। এর ফলে করোনা ছড়াচ্ছে।

ববি ওয়াইন উগান্ডায় ব্যাপক জনপ্রিয়। তিনি সংগীতশিল্পী ছিলেন। অভিনয়ও করতেন। পরে রাজনীতিতে যোগ দিয়ে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। এখন তিনি প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়িয়েছেন। এর আগে চলতি মাসের শুরুর দিকে মনোনয়নপত্র দাখিল করার পর ববিকে আটক করা হয়েছিল। উগান্ডার নির্বাচনে ববি বেশ শক্ত প্রার্থী। সংগীতশিল্পী হওয়ায় তিনি তরুণদের মধ্যে বেশ জনপ্রিয়।

রাজনীতিতে যোগ দেওয়ার পর থেকেই উগান্ডার প্রেসিডেন্ট উওয়েরি মুসেভেনি সরকারের নানা পদক্ষেপের সমালোচনা করে আসছেন ববি। সরকার বিরোধী গানও গেয়েছেন।

দ্বিতীয়বারের মতো ওয়াইনকে আটক করার খবর ছড়িয়ে পড়লে উগান্ডার কাম্পালা ও অন্য শহরগুলোতে শুরু হয় প্রতিবাদ। বিশেষ করে তরুণ ও যুবকেরা রাস্তায় নেমে পড়েন। তাঁরা যানবাহন আটকে দিয়ে আগুন ধরিয়ে দেন এবং অবরোধ শুরু করে। অবিলম্বে ববি ওয়াইনকে মুক্তি দেওয়ার দাবি জানান তাঁরা। স্থানীয় টেলিভিশন চ্যানেলে দেখানো হয়েছে, সেনা ও পুলিশ নেমে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করছে। এসময় তারা কাঁদানে গ্যাসের শেল ফাটায় এবং গুলি চালায়।

ববি ওয়াইনের আসল নাম রবার্ট কিয়াগুলায়ি। রাজনৈতিক অঙ্গনে পা রাখার পর থেকেই তিনি উগান্ডা সরকারের সঙ্গে নানাভাবে বিতর্ক জড়িয়েছে।