উদ্ধার কাজে বিলম্ব, ক্ষমা চাইলেন এরদোয়ান

Looks like you've blocked notifications!
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। ছবি : রয়টার্স

ভূমিকম্পের পর উদ্ধার কাজে বিলম্বের জন্য ক্ষমা চেয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। গতকাল সোমবার (২৭ ফেব্রুয়ারি) আদিয়ামান সফরে তিনি বলেছেন, ‘কম্পন ও প্রতিকূল আবহাওয়ার কারণে আমরা যেভাবে চেয়েছিলাম তেমনভাবে কাজ করতে পারিনি। এজন্য আমি ক্ষমাপ্রার্থী।’ ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

৬ ফেব্রুয়ারি তুরস্ক ও সিরিয়া সীমান্তে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানে। এতে দুই দেশে ৫০ হাজার মানুষের প্রাণহানির কথা জানা গেছে। সোমবারও তুরস্কের একটি কম মাত্রার ভূমিকম্প হয়েছে। এতে অন্তত এক ব্যক্তি নিহত ও শতাধিক আহত হয়েছেন। ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের পর চারটি ভূমিকম্প ও ৪৫টি আফটার শক হয়েছে।

আগামী জুন মাসে তুরস্কে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এরদোয়ান নির্বাচনে পুনরায় জয়ী হওয়ার ব্যাপারে আত্মবিশ্বাসী। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলো তিনি সফর করছেন। আদিয়ামানে জরুরি সেবার পদক্ষেপ নিয়ে স্থানীয়দের তীব্র সমালোচনার মধ্যেই অঞ্চলটি তিনি সফর করেন।

আদিয়ামানের বাসিন্দা মেহমেদ ইলদিরিম বলেছেন, ‘ভূমিকম্পের দ্বিতীয় দিন দুপুর ২টার আগ পর্যন্ত জরুরি সেবার কাউকে দেখতে পাইনি। সরকারের কেউ নেই, রাষ্ট্রের কেউ নেই, পুলিশ বা সেনা কেউ নেই। লজ্জা করে না আপনার! আপনি আমাদের নিজেদের ওপর ছেড়ে দিয়েছেন।’

ভূমিকম্পে ১৫ লাখ মানুষ গৃহহীন হয়েছেন। এখনও লাখো মানুষ আশ্রয়হীন অবস্থায় রয়েছে। জীবিতদের জন্য তাঁবুর ঘাটতিও রয়েছে।