উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে জাপানের সেনাবাহিনীকে প্রস্তুতির নির্দেশ

Looks like you've blocked notifications!
জাপানের ওসাকা পার্কে উড়ছে দেশটির পতাকা। ছবি : রয়টার্স

একের পর এক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়ে আসছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে নজরদারির জন্য স্যাটেলাইট উৎক্ষেপণের কথা জানিয়েছে পিয়ংইয়ং। এবার তাদের প্রতিরোধ করার সিদ্ধান্ত নিতে যাচ্ছে জাপান। দেশটির সেনাবাহিনীকে উত্তর কোরিয় ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার প্রস্তুতি রাখতে নির্দেশও দিয়েছে টোকিও প্রশাসন। আজ শনিবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি।

মহাকাশের কক্ষপথে স্যাটেলাইট নির্দিষ্ট স্থানে বসানোর জন্য দূরপাল্লার প্রজেক্টফাইলের প্রয়োজন। তবে, উত্তর কোরিয়া এমন কোনো ক্ষেপণাস্ত্র ছুড়তে পারবে না, কারণ এই ধরনের মহড়াকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রযুক্তির পরীক্ষা হিসেবে দেখে জাতিসংঘ।

এক বিবৃতিতে জাপানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, উত্তর কোরিয়ার ব্যালেস্টিকসহ সব ধরনের ক্ষেপণাস্ত্র ভূপাতিত করার জন্য আজ দেশটির সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন প্রতিরক্ষামন্ত্রী ইয়াসুকাজু হামাদা। ‘আত্মরক্ষার্থে’ এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একইসঙ্গে পিয়ংইয়ংয়ের প্রজেক্টফাইল থেকে কোনো ধ্বংসাবশেষ জাপানের ভূখণ্ডে পড়ার বিষয়ে প্রতিরক্ষা বাহিনীকে সতর্ক অবস্থায় থাকতে বলা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়ে, উত্তর কোরিয়ার পদক্ষেপের অংশ হিসেবে জাপানি সামরিক বাহিনী স্থলভিত্তিক প্যাট্রিয়ট অ্যাডভান্সড ক্যাপাবিলিটি-৩ ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র এবং এজিস-সজ্জিত ডেস্ট্রয়ার যুদ্ধজাহাজ মোতায়েন করবে।

২০১২ ও ২০১৬ সালে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছিল উত্তর কোরিয়া। ওই সময় ক্ষেপণাস্ত্র দিয়ে মহাকাশের কক্ষপথে স্যাটেলাইট বসানো হয় বলে দাবি করে পিয়ংইয়ং। ২০১২ সালেও উত্তর কোরিয় ক্ষেপণাস্ত্র ভূপাতিত করতে একই  ধরনের সিদ্ধান্ত নিয়েছিল জাপান সরকার।