এডিনবরার গির্জায় রানির কফিন, শ্রদ্ধা জানাবে সর্বস্তরের মানুষ

Looks like you've blocked notifications!
ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন পৌঁছেছে সেন্ট জাইলস ক্যাথেড্রালে। ছবি : রয়টার্স

স্কটল্যান্ডের রাজধানী এডিনবরার হলিরুডহাউজ প্রাসাদ থেকে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের কফিন পৌঁছেছে সেন্ট জাইলস ক্যাথেড্রালে। এখন সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য কফিনটি সেখানে ২৪ ঘন্টা রাখা হবে।

সোমবার এক শোভাযাত্রার মধ্য দিয়ে এক কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়ে রানির কফিন ওই গির্জায় নেওয়া হয়। এই ‘রয়্যাল মাইল’ যাত্রার নেতৃত্ব দিয়েছেন রাজা তৃতীয় চার্লস, তাঁর বোন এবং ভাইয়েরা।

স্কটল্যান্ডের রয়্যাল রেজিমেন্টের সেনারা রানির কফিন কাঁধে করে বহন করেছে। এ সময় বাজানো হয় ব্যাগপাইপ। কফিনের পেছনে পেছনে হেঁটে যান রাজা চার্লস, এন্ড্রু, অ্যান এবং এডওয়ার্ড।

রাস্তায় দুপাশে দাঁড়িয়ে এই শোভাযাত্রা দেখেছে হাজারো মানুষ। তাঁরা শেষ শ্রদ্ধা জানিয়েছে ব্রিটেনের সবচেয়ে দীর্ঘদিনের এ শাসককে। সেন্ট জাইলস ক্যাথেড্রালে প্রথমে রাজাসহ অন্যান্য গণমান্য ব্যক্তিরা রানির জন্য এক প্রার্থনা অনুষ্ঠানে অংশ নেবেন। তারপর সাধারণ মানুষের শ্রদ্ধা জানানোর জন্য কফিনটি সেখানে সারারাত থাকবে।

মঙ্গলবার ক্যাথেড্রাল থেকে রানির কফিন নেওয়া হবে লন্ডনে। গত বৃহস্পতিবার সকালে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে ৯৬ বছর বয়সে মারা যান রানি এলিজাবেথ।

তাঁর মৃত্যুতে শোকস্তব্ধ গোটা জাতি। রানির মৃত্যুর পর তাৎক্ষণিকভাবেই রাজা হন তাঁর বড় ছেলে চার্লস। এরপর গত শনিবার এক ঐতিহাসিক অনুষ্ঠানের মাধ্যমে চার্লসকে যুক্তরাজ্যের রাজা ঘোষণা করা হয়।