এবার ইন্দোনেশিয়ায় ভূমিকম্প, প্রাণ গেল ৪ জনের

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

তুরস্ক-সিরিয়ার পর এবার ভূমিকম্পে কাঁপল এশিয়ার আরেক দেশ ইন্দোনেশিয়া। বৃহস্পতিবার দেশটির পশ্চিমাঞ্চলীয় প্রদেশ পাপুয়ায় এই ভূমিকম্প হয়। এতে চারজন নিহত হয়েছেন। ক্ষতিগ্রস্ত হয়েছে কয়েকটি ভবন। রিক্টার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ছিল পাঁচ দশমিক দুই। তবে, ভূমিকম্পটি পাঁচ দশমিক পাঁচ মাত্রার ছিল বলে বলে দাবি করছে ইউরোপিয়ান-মেডিটারেনিয়ান সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি)। খবর রয়টার্সের।

ইন্দোনেশিয়ার আবহাওয়া, জলবায়ুবিদ্যা ও জিওফিজিক্স এজেন্সি (বিএমকেজি) জানিয়েছে, পাপুয়া প্রদেশের রাজধানী জায়াপুরা থেকে মাত্র এক কিলোমিটার দূরেই ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। এর গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার।

ভূমিকম্পে যে চারজন নিহত হয়েছেন তারা একটি ভবনের ক্যাফেতে ছিল বলে জানিয়েছেন জায়াপুরার দুর্যোগ সংস্থার প্রধান আসেফ খালিদ। এক বিবৃতিতে তিনি বলেন, ‘দুই থেকে তিন সেকেন্ড পর্যন্ত ভূমিকম্পটি স্থায়ী ছিল। স্থানীয়দের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।’

সোশ্যাল প্ল্যাটফর্মে ভূমিকম্পের কয়েকটি ভিডিও ও ছবি ইতোমধ্যে ছড়িয়ে পড়েছে। তবে, সেগুলো স্বাধীনভাবে যাচাই করতে পারেনি রয়টার্স। ওইসব ভিডিও ও ছবিতে দেখা যায়, একটি ভবন ভেঙে সাগরে পড়ে রয়েছে। বিভিন্ন সংবাদ মাধ্যম দাবি করছে, এটিই সেই ভবন যেখানে ক্যাফেটি ছিল।

বিএমকেজির তথ্য মতে, এই বছরের জানুয়ারি থেকে এ পর্যন্ত জায়াপুরায় এক হাজারের বেশি ভূমিকম্প হয়েছে। তবে, বৃহস্পতিবারেরটি ছিল সবচেয়ে মারাত্মক।

বিএমকেজির প্রধান দ্বিকোরিতা কর্নাবতী বলেছেন, ‘দুই জানুয়ারির পর থেকে জায়াপুরায় এ পর্যন্ত এক হাজার ৭৯টি ভূমিকম্প হয়েছে। এর মধ্যে ১৩২টি ভূমিকম্পের আঘাত বাসিন্দাদের দ্বারা অনুভূত হয়েছে।’