এবার তাইওয়ানে চার দিনের সফরে মার্কিন গভর্নর

Looks like you've blocked notifications!
যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের গভর্নর এরিক হলকম্ব। ছবি : রয়টার্স

তাইওয়ান সফরে এসেছেন যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের গভর্নর এরিক হলকম্ব। চীনের চোখ রাঙানি উপক্ষা করেই দ্বীপ অঞ্চলটিতে সফরে আসছেন একের পর এক শীর্ষ কর্মকর্তা। এরই ধারাবাহিকতায় আজ সোমবার রাজধানী তাইপেতে তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন-ওয়েনের সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন রিপাবলিকান গভর্নর।

এরিক হলকম্বই তাইওয়ানে সফরে আসা সবশেষ হাই প্রোফাইল মার্কিন কর্মকতা। তিনি চার দিনের সফরে স্ব-শাসিত দ্বীপটিতে এসেছেন। অর্থনৈতিক বিনিময়, মূল সেমিকন্ডাক্টর শিল্প ইস্যুতে আলোচনা করেন প্রেসিডেন্ট সাইয়ের সঙ্গে।

সাক্ষাতে মার্কিন গভর্নর হলকম্বকে প্রেসিডেন্ট সাই বলেন, দ্বীপটিতে চীনের সামরিক হুমকি মোকাবিলায় যুক্তরাষ্ট্র ও তাইওয়ানকে অবশ্যই গণতান্ত্রিক মিত্র হিসেবে একসঙ্গে দাঁড়াতে হবে। তাইওয়ান গণতান্ত্রিক অংশীদারদের সঙ্গে সহযোগিতা জোরদার করতে ইচ্ছুক এবং সক্ষম।

ইন্ডিয়ানা গভর্নর সফরের আগে চলতি মাসের শুরুতে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসির নেতৃত্বে একাধিক কর্মকর্তা তাইওয়ান সফর করেন। এর জেরে তাইওয়ানের চারপাশে বড় ধরনের সামরিক মহড়া চালায় বেইজিং। এতে তাইওয়ান প্রণালীতে ব্যাপক উত্তেজনা দেখা দেয়।

তাইওয়ানকে নিজেদের বিচ্ছিন্ন একটি দ্বীপ হিসেবে বিবেচনা করে থাকে চীন। যদিও তাইপে নিজেদের স্বাধীন রাষ্ট্র বলে দাবি করে আসছে।