এবার নিউজিল্যান্ড কাঁপল ৭.১ মাত্রার ভূমিকম্পে

Looks like you've blocked notifications!
ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত নিউজিল্যান্ডের ঘরবাড়ি। ফাইল ছবি : রয়টার্স

এবার নিউজিল্যান্ডে ৭ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। এর জেরে সাময়িকভাবে দেশটিতে সুনামি সতর্কতা জারি করা হলেও পরে তা প্রত্যাহার করা হয়েছে। তবে প্রাথমিকভাবে এ ঘটনায় এখন পর্যন্ত কোনো ক্ষয়ক্ষতি বা প্রাণহানির খবর পাওয়া যায়নি। খবর রয়টার্সের।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ মার্চ) বিকেলে শক্তিশালী এ ভূমিকম্প ঘটে, যার উৎপত্তিস্থল ছিল কারমাডেক দ্বীপ। ভূপৃষ্ঠ থেকে ভূমিকম্পটির গভীরতা ছিল মাত্র ১০ কিলোমিটার। ভূমিকম্পটির কেন্দ্র নিউজিল্যান্ডের মূল ভূখণ্ড থেকে ১ হাজার কিলোমিটার উত্তরপূর্বে।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি দেশটির রাজধানী ওয়েলিংটনের কাছে ৬ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হানে। ওই ভূমিকম্পের ঠিক আগ মুহূর্তে দেশটিতে ভয়াবহ ঘূর্ণিঝড়ে বন্যা, ভূমিধসের ঘটনা ঘটে।  

সুনামি সতর্কতার বিষয়ে স্থানীয় কর্মকর্তারা জানান, যুক্তরাষ্ট্রের সুনামি ওয়ার্নিং সিস্টেম এর বরাত দিয়ে প্রথমে ওই এলাকার জন্য সুনামির হুঁশিয়ারি দেওয়া হয়েছিল। তবে কিছু সময় পরে ওই সতর্কবার্তা পুরোপুরি প্রত্যাহার করে নেওয়া হয়।  

বিশ্বের দুটি প্রধান টেকটোনিক প্যাসিফিক এবং অস্ট্রেলিয়ান প্লেটের সীমানাবর্তী এলাকায় অবস্থিত নিউজিল্যান্ড। এছাড়াও  ‘রিং অব ফায়ার’ নামে পরিচিত তীব্র ভূমিকম্পপ্রবণ এলাকা সংলগ্ন হওয়ায় প্রায়ই ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি।