এবার মিলল করোনার নতুন ধরন ‘ডেলটাক্রন’

Looks like you've blocked notifications!

ডেলটা ও ওমিক্রনের সংমিশ্রণে কোভিড-১৯-এর নতুন একটি ধরন সাইপ্রাসে পাওয়া গেছে বলে জানিয়েছেন দেশটির একজন শীর্ষস্থানীয় অধ্যাপক। সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

সাইপ্রাস বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞানের অধ্যাপক এবং বায়োটেকনোলজি ও মলিকুলার ভাইরোলজি ল্যাবরেটরির প্রধান লিওনডিওস কোস্ট্রাইকিস বলেছেন, ‘বর্তমানে ওমিক্রন ও ডেলটা ভ্যারিয়্যান্টের সংক্রমণ অব্যাহত রয়েছে। এবং এর মধ্যেই আমরা একটি স্ট্রেইনটি খুঁজে পেয়েছি, যা এ দুটির সংমিশ্রণে গঠিত।’  

কোস্ট্রাইকিস গত শুক্রবার সিগমা টিভিকে দেওয়া এক সাক্ষাত্কারে বলেন, ডেলটা জিনোমের মধ্যে ওমিক্রন-সদৃশ জেনেটিক তথ্য শনাক্ত হওয়ার কারণে নতুন ধরনটির নাম রাখা হয়েছে ‘ডেলটাক্রন’।

কোস্ট্রাইকিস এবং তাঁর দল ‘ডেলটাক্রন’ ধরনে সংক্রমণের ২৫টি ঘটনা শনাক্ত করেছে। এবং পরিসংখ্যানগত বিশ্লেষণ দেখা গেছে, কোভিডে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর মধ্যে ডেলটাক্রনে সংক্রমণের সংখ্যা হাসপাতাল ভর্তি না হওয়া রোগীর তুলনায় বেশি। ডেল্টাক্রনে আক্রান্তদের জিনগত তথ্য আন্তর্জাতিক তথ্যভাণ্ডার জিআইএসএআইডি’র কাছে পাঠানো হয়েছে। জিআইএসএআইডি করোনাভাইরাসের বিভিন্ন ধরন ট্র্যাক করে থাকে।

অধ্যাপক লিওনডিওস কোস্ট্রাইকিস বলেন, ‘নতুন এ ধরনটি আরও ক্ষতিকর বা আরও সংক্রামক কি না কিংবা এটি ডেলটা ও ওমিক্রনের জায়গা দখল করে কি না, তা আমরা অদূর ভবিষ্যতেই জানতে পারব।’

তবে, অধ্যাপক লিওনডিওসের ব্যক্তিগত ধারণা হলো—নতুন স্ট্রেইনটি অতিসংক্রামক ওমিক্রন ধরনকে ছাপিয়ে যেতে পারবে না।