এবার সরকারি বাংলো ছাড়ার নোটিশ পেলেন রাহুল গান্ধী

Looks like you've blocked notifications!
ভারতের বিরোধী দল কংগ্রেস নেতা রাহুল গান্ধী। ছবি : রয়টার্স

লোকসভার সদস্য পদ হারানোর পর এবার সরকারি বাংলো ছাড়ার নোটিশ পেয়েছেন ভারতের সবচেয়ে পুরনো রাজনৈতিক দলের নেতা রাহুল গান্ধী। এমপি পদ হারানোর দুদিন বাদেই এই নোটিশ দেয় লোকসভা হাউজিং প্যানেল। বাংলো ছাড়ার জন্য এক মাসেরও কম সময় পেয়েছে রাহুল। আজ সোমবার (২৭ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

প্রতিবেদনে ভারতীয় গণমাধ্যমটি জানিয়েছে, ২০০৫ সাল থেকে ভারতের রাজধানী দিল্লির তুঘলক লেনের সরকারি বাংলোটিতে রয়েছেন বিরোধী দলীয় নেতা রাহুল। লোকসভার সদস্য পদ হারানোয় তাঁকে বাংলোটি ছাড়ার জন্য নোটিশ দেওয়া হয়েছে। বাংলোটি ছাড়ার জন্য তাঁকে এক মাসেরও কম সময় দেওয়া হয়েছে। 

রাহুল কেরালার ওয়েনাড লোকসভা আসনের সদস্য ছিলেন। তবে, বিজেপির নেতার করা মানহানি মামলায় তাঁকে দুবছরের জেল দিয়েছে সুরাটের একটি আদালত। পরে গত শুক্রবার রাহুলকে অযোগ্য ঘোষণা করে প্রজ্ঞাপন জারি করেছে লোকসভা সচিবালয়। ওই প্রজ্ঞাপনে রাহুলের নির্বাচনী এলাকার আসন শূন্য ঘোষণা করা হয়। এতে করে দেশটির নির্বাচন কমিশন এখন আসনটিতে বিশেষ নির্বাচন দিতে পারেন। রাহুলকে দুই বছরের কারাদণ্ড দিলেও তাঁকে এ মামলায় জামিন দেওয়ার পাশাপাশি রায়ের বিরুদ্ধে আপিল করার জন্য ৩০ দিনের সময় দিয়েছে আদালত।

বিষয়টি নিয়ে কংগ্রেসের এমপি ও দলটির মুখপাত্র ড. নাসের হোসেইন বলেন, ‘বিজেপির কাছে এটা প্রত্যাশিত ছিল। কারণ, তারা জাদুকরী শিকারে বেরিয়েছে। তারা ভিন্নমতের কণ্ঠকে বন্ধ করতে সব ধরনের কৌশল অবলম্বন করে। বিজেপি আমাদের গুরুত্বপূর্ণ নেতাকে কৌশলে সংসদ থেকে বের করে দিয়েছে এবং এটা নতুন কিছু নয়।’

কংগ্রেসের এই মুখপাত্র আরও বলেন, ‘রাহুলের মতো একজনকে বাড়ি উচ্ছেদের জন্য একটু সময় দেওয়া উচিত। প্রত্যেক সংসদ সদস্যকে সরকারি বাসভবন ছেড়ে দেওয়ার জন্য একটি সময়সীমা দেওয়া হয়। ক্ষমতাসীন সরকারের কাছাকাছিরা তিন মাস থেকে ছয় মাস পর্যন্তও সময় পেয়েছে।’

এনডিটিভি বলছে, রাহুলকে ১২ নম্বর তুগলক লেনের সরকারি বাংলোটি ছাড়তে হবে আগামী ২৩ এপ্রিলের মধ্যে। বিজেপি প্রতিশোধ নিতে এমনটি করছে বলে অভিযোগ কংগ্রেসের। আর ক্ষমতাসীন দলটির দাবি, বিরোধীরা মেলোড্রামা করছে।