কানাডার স্কুলে গণকবর

এমন লজ্জাজনক নীতি দেখে আমি অবাক : ট্রুডো

Looks like you've blocked notifications!
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। ছবি : সংগৃহীত

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া অঙ্গরাজ্যের কামলুপস শহরে আদিবাসী শিশুদের একটি পরিত্যক্ত আবাসিক স্কুলে গণকবর থেকে ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধারের পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো দেশের হয়ে দুঃখ প্রকাশ করেছেন। একইসঙ্গে আদিবাসী সম্প্রদায়ের পক্ষে বাস্তব পদক্ষেপ নেওয়ার অঙ্গীকার করেছেন তিনি।

সোমবার এক সংবাদ সম্মেলনে ট্রুডো বলেন, ‘একজন পিতা হিসেবে আমার বাচ্চাকে দূরে সরিয়ে নিয়ে যাওয়া হলে কেমন লাগবে আমি তা কল্পনাও করতে পারি না।’

তিনি বলেন, ‘আদিবাসী শিশুদের তাদের সম্প্রদায় থেকে চুরি করার এমন লজ্জাজনক নীতি দেখে প্রধানমন্ত্রী হিসেবে আমি অবাক হয়েছি।’

এ ছাড়া এর আগে এই ঘটনাকে ‘দেশের ইতিহাসে একটি লজ্জাজনক অধ্যায়’ বলেও মন্তব্য করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী। খবর এনডিটিভির।

ট্রুডো ২০১৫ সালে ক্ষমতায় আসার পর থেকে আদিবাসীদের বিষয়গুলোকে গুরুত্ব দিয়ে আসছেন। প্রায় ১৭ লাখ আদিবাসীর সঙ্গে তিনি পুনর্মিলিত হয়েছিলেন।

ট্রুডো বলেন, এখনো যেসব আবাসিক স্কুল রয়েছে তাদের এবং আদিবাসীদের জন্য পরবর্তীতে আরও কী করা যায়, তা নিয়ে তিনি মন্ত্রীদের সঙ্গে কথা বলবেন।

উল্লেখ, পরিত্যক্ত আবাসিক ওই স্কুলের নিচে গণকবর থেকে বৃহস্পতিবার ২১৫ শিশুর দেহাবশেষ উদ্ধার করা হয়। স্কুলে একটি জরিপ চলাকালে রাডারের মাধ্যমে গণকবরে শিক্ষার্থীদের দেহাবশেষ থাকার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

এসব শিশু আদিবাসী রেড ইন্ডিয়ান বলে খবরে উল্লেখ করা হয়েছে। এদের মধ্যে তিন বছরের শিশুও রয়েছে। স্কুলটি ১৯৭৮ সালের দিকে বন্ধ করে দেওয়া হয়।