এয়ার ইন্ডিয়া হামলা মামলার সেই শিখ নেতা কানাডায় খুন

Looks like you've blocked notifications!
শিখ নেতা রিপুদমন সিং মালিক। ছবি : সংগৃহীত

এয়ার ইন্ডিয়ার বিমানে বোমা হামলায় খালাস পাওয়া শিখ নেতা রিপুদমন সিং মালিক দুর্বৃত্তের গুলিতে কানাডায় মারা গেছেন। কানাডার ব্রিটিশ কলম্বিয়ার সারে শহরে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে গুলির শব্দ পাওয়া যায়। সে সময় রিপুদমন গুলিবিদ্ধ হন এবং ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। সিবিসি নিউজের বরাতে এনডিটিভি আজ শুক্রবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

প্রতিবেদন বলছে, গুলির ঘটনার পরপরই কয়েকজন পুলিশ কর্মকর্তা প্রাথমিক চিকিৎসা দিয়ে রিপুদমনকে চেতনা ফেরানোর চেষ্টা করেন। কিন্তু, খুব কাছ থেকে গুলি ছোড়ার কারণে তাঁকে বাঁচানো যায়নি।

প্রতিবেদন আরও বলছে, পুলিশ প্রাথমিকভাবে নিহতের পরিচয় প্রকাশ না করলেও নিহতের ছেলে জসপ্রীত মালিক তাঁর বাবাকে গুলি করে হত্যার বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতি দিয়ে প্রকাশ করেছেন। 

‘ইন্টিগ্রেটেড হোমিসাইড ইনভেস্টিগেশন টিম’ তাদের একটি বিবৃতিতে বলেছে, ‘আমরা মালিকের অতীত সম্পর্কে সচেতন। যদিও আমরা এখনও হত্যার পেছনের কারণ বের করতে কাজ করছি। তাঁকে হত্যার উদ্দেশে গুলি করা হয়েছে বলে আমরা নিশ্চিত হতে পেরেছি।’

শিখ নেতা রিপুদমন সিং মালিক ১৯৮৫ সালে এয়ার ইন্ডিয়ার বিমানে বোমা হামলায় তাঁর নাম উঠে এসেছিল। ওই বোমা হামলায় ৩৩১ জন নিহত হয়েছিল। কিন্তু, ২০০৫ সালে সেই মামলা থেকে খালাস পান তিনি।