ওদেসায় রুশ হামলা, নিহত বেড়ে ১৭

Looks like you've blocked notifications!
ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওদেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলা। ছবি : রয়টার্স

ইউক্রেন কৃষ্ণ সাগরের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দ্বীপ স্নেক আইল্যান্ডের দখল ফিরে পাওয়ার এক দিন পর দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওদেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ১৭ জন নিহত হয়েছে।

প্রাথমিক প্রতিবেদনগুলোতে একটি আবাসিক ভবনে শুক্রবার ভোররাতের এ হামলায় তিন শিশুসহ ছয় জন নিহত হওয়ার কথা জানানো হয়েছিল।

পরে ওদেসা আঞ্চলিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাচুক তাঁর টেলিগ্রাম চ্যানেলে বলেন, ‘একটি বহুতল অ্যাপার্টমেন্ট ভবনে হামলার ফলে নিহতের সংখ্যা বেড়ে এখন ১৭ জনে দাঁড়িয়েছে।’

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, তারা এ ঘটনার বিস্তারিত স্বতন্ত্রভাবে যাচাই করতে পারেনি।

জাতিসংঘের উদ্যোগে কৃষ্ণ সাগর দিয়ে ইউক্রেনের খাদ্যশস্য বের করার মানবিক করিডোরের জন্য ‘শুভেচ্ছার নিদর্শন হিসেবে’ তারা স্নেক আইল্যান্ড থেকে সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছে, বৃহস্পতিবার রাশিয়া এমনটি জানানোর পরদিন ওদেসায় এ ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটে।

ইউক্রেনের দাবি, তারা গোলাবর্ষণ ও ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে রুশ বাহিনীকে স্নেক আইল্যান্ড থেকে বিতাড়ন করেছে। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ‘কৌশলগত এ জয়কে’ স্বাগত জানিয়েছেন।

রাত্রিকালীন এক ভিডিও ভাষণে জেলেনস্কি বলেছেন, ‘এটি এখনও নিরাপত্তার নিশ্চয়তা দেয়নি। শত্রুরা আবার ফিরে আসবে না তা এখনও নিশ্চিত হয়নি। তবে, এটি দখলদারদের তৎপরতাকে উল্লেখযোগ্যভাবে সীমাবদ্ধ করবে। ধাপে ধাপে আমরা তাদের আমাদের সাগর, ভূমি ও আকাশ থেকে হটিয়ে দেব।’

এদিকে, লুহানস্কের পূর্ণাঙ্গ দখল নেওয়ার পর্যায়ে থাকা রুশ বাহিনী সেখানকার শেষ বাধা লিসিচ্যাংস্কের ওপর অবিরাম গোলাবর্ষণ করে যাচ্ছে, তারপরও শহরটিতে থাকা ইউক্রেনীয় বাহিনীগুলো নিজেদের অবস্থান ধরে রাখার মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছে।