ওয়াগনার গ্রুপের কাছে অস্ত্র বিক্রি করেছে উ. কোরিয়া, অভিযোগ যুক্তরাষ্ট্রের

Looks like you've blocked notifications!
সেন্ট পিটার্সবার্গে নতুন সদর দপ্তরের সামনে ওয়াগনার গ্রুপের সদস্যরা। ছবি : সংগৃহীত

যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, রাশিয়ার মার্সেনারি গ্রুপ ওয়াগনারের কাছে ইউক্রেনের যুদ্ধক্ষেত্রে ব্যবহারের জন্য ক্ষেপণাস্ত্র এবং রকেট সরবরাহ করেছে উত্তর কোরিয়া।

হোয়াইট হাউস বলেছে, এ ধরনের সরবরাহ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের রেজুলেশন লঙ্ঘন করেছে এবং এ কারণে ওয়াগনারের ওপর আরো অবরোধ আরোপ করা হতে পারে। তবে এ ধরনের অভিযোগ অস্বীকার করেছে উত্তর কোরিয়া এবং ওয়াগনার।

এদিকে, যুক্তরাজ্য সরকার বলেছে, ইউক্রেনে এই মার্সেনারি গ্রুপের যোদ্ধা ব্যাপকহারে বেড়ে এক হাজার থেকে ২০ হাজারে গিয়ে ঠেকেছে।

এই গ্রুপটি সাম্প্রতিক সময়ে সিরিয়া ও আফ্রিকার দেশগুলোতে বেশ সক্রিয় এবং তাদের বিরুদ্ধে একের পর এক যুদ্ধাপরাধ ও মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ আসছে।

এ বিষয়ে হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা বিষয়ক মুখপাত্র জন কিরবি সাংবাদিকদের বলেন, ‘ইউক্রেনে সামরিক তৎপরতায় সহায়তার জন্য ওয়াগনার সারা বিশ্বে অস্ত্র সরবরাহকারী খুঁজছে।’

‘আমরা নিশ্চিতভাবে বলতে পারি, উত্তর কোরিয়া প্রাথমিকভাবে ওয়াগনারের কাছে অস্ত্র সরবরাহ সম্পন্ন করেছে আর এর জন্য দামও দেওয়া হয়েছে।’

হোয়াইট হাউস বলেছে, ওই মার্সেনারি গ্রুপ উত্তর কোরিয়ার কাছ থেকে রকেট ও ক্ষেপণাস্ত্রের চালান বুঝে নিয়েছে।

জন কিরবি জানান, ওয়াগনার ইউক্রেনে প্রতি মাসে ১০০ মিলিয়ন ডলারের বেশি খরচ করছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি জানিয়েছেন ব্রিটেন ওয়াশিংটনের এই ধারণার সাথে একমত। এক বিবৃতিতে তিনি বলেন, ‘সাহায্যের জন্য রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের উত্তর কোরিয়ার মুখাপেক্ষী হওয়া রাশিয়ার মরিয়াভাব ও বিচ্ছিন্নতাকেই প্রমাণ করে।’

তবে ওয়াগনারের প্রেসিডেন্ট ইয়েভগেনি প্রিগোঝিন এ ধরনের বর্ণনা অস্বীকার করে বলেছেন এগুলো ‘গালগল্প’ ও ‘কল্পনাপ্রসুত ধারণা’। অন্যদিকে উত্তর কোরিয়ার পরারাষ্ট্র মন্ত্রণালয় বলেছে এই ধরনের প্রতিবেদন ‘ভিত্তিহীন’।