করাচি বিশ্ববিদ্যালয়ে বিস্ফোরণ, তিন চীনাসহ নিহত চার

Looks like you've blocked notifications!
পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে একটি বিস্ফোরণে অন্তত চার জন নিহত হয়েছে। ছবি : সংগৃহীত

পাকিস্তানের করাচি বিশ্ববিদ্যালয়ে একটি বিস্ফোরণে অন্তত চার জন নিহত হয়েছে, এদের মধ্যে তিন জন চীনের নাগরিক বলে জানিয়েছেন কর্মকর্তারা। মঙ্গলবারের এ ঘটনায় আরও দুই জন আহত হয়েছে বলে জানিয়েছেন তারা।

কর্মকর্তাদের বরাত দিয়ে দ্য ডন জানিয়েছে, স্থানীয় সময় দুপুরে করাচি বিশ্ববিদ্যালয়ের কনফুসিয়াস ইনস্টিটিউটের সামনে বিস্ফোরণটি ঘটে।

নিষিদ্ধ সংগঠন বেলুচ লিবারেশন আর্মি (বিএলএ) এ হামলার দায় স্বীকার করেছে। খবর দ্য ডন ও জিও নিউজের।

সিন্ধু প্রদেশের মুখ্যমন্ত্রী মুরাদ আলী শাহকে এক টেলিফোন কলে নিহতের এ সংখ্যা নিশ্চিত করেন প্রাদেশিক পুলিশের মহাপরিদর্শক মুস্তাক আহমেদ মাহার।

মুখ্যমন্ত্রীর দপ্তর থেকে দেওয়া এক হ্যান্ডআউটে পুলিশ প্রধানের উদ্ধৃতি দিয়ে দুপুর প্রায় আড়াইটায় একটি মাইক্রোবাসে বিস্ফোরণটি ঘটেছে বলে জানানো হয়েছে।

পরে বিশ্ববিদ্যালয়টির একজন মুখপাত্র নিহতদের মধ্যে তিন জন চীনের নাগরিক বলে নিশ্চিত করেন। তার হলেন কনফুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক হুয়াং গুইপিং, ডিং মুপেং এবং চেন সা। নিহত অন্যজন গাড়িটির চালক পাকিস্তানি নাগরিক খালিদ।

এ ঘটনায় চীনের আরেক নাগরিক ওয়াং উকিং ও পাকিস্তানি নাগরিক হামিদ আহত হয়েছেন বলে ওই মুখপাত্র জানিয়েছেন।

টেলিভিশন ফুটেজে একটি সাদা মাইক্রোবাসে আগুন জ্বলতে ও এর অবশিষ্টাংশ থেকে ধোঁয়ার কুণ্ডুলি উঠতে দেখা গেছে। পরে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। মাইক্রোবাসটির আশপাশের ভবনের জানালাগুলো ছিন্নভিন্ন হয়ে যায়।

বিস্ফোরণটি যখন ঘটে তখন মাইক্রোবাসটি বিশ্ববিদ্যালয়ের কমার্স বিভাগের দিক থেকে পাশের কনফুসিয়াস ইনস্টিটিউটের দিকে মোড় নিচ্ছিল, এমনটি মনে হয়ে বলে ডনের প্রতিবেদনে বলা হয়েছে।

টেলিভিশনের ফুটেজে ঘটনাস্থলে পুলিশ ও উদ্ধারকারী বিভাগের লোকজনের উপস্থিতি দেখা গেছে।