করোনার ভারতীয় স্ট্রেইন এবার উগান্ডায়

Looks like you've blocked notifications!
পূর্ব আফ্রিকার দেশ উগান্ডায় শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ভারতীয় ধরন। ছবি : রয়টার্স

এবার উগান্ডায় শনাক্ত হয়েছে করোনাভাইরাসের ভারতীয় ধরন। সম্প্রতি পূর্ব আফ্রিকার দেশটিতে করোনা আক্রান্তের হার কমে গেলেও আশঙ্কা করা যাচ্ছে যে, ভাইরাসটির ভারতীয় ধরন খুব দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

দেশটির ঊর্ধ্বতন এক স্বাস্থ্য কর্মকর্তা আজ শুক্রবার রয়টার্সকে জানান, নতুন করে সেদেশে সংক্রমণ বাড়তে পারে।

সরকার পরিচালিত উগান্ডা ভাইরাস গবেষণা ইনস্টিটিউটের (ইউভিআরআই) প্রধান পন্টিয়ানো কালেবু বলেন, ‘হ্যাঁ, আমরা এমন একজনকে পেয়েছি, যিনি ভারতীয় ভ্যারিয়েন্টে সংক্রমিত হয়েছেন।’

পন্টিয়ানো কালেবু জানান, কয়েকদিন আগে ভারতফেরত এক নাগরিক উগান্ডায় ঢোকার পর তার করোনা শনাক্ত হয়। তিনি ভারতীয় ধরনটিতে আক্রান্ত হয়েছেন। তবে, তাত্ক্ষণিকভাবে তার সম্পর্কে আর কোনো তথ্য জানা যায়নি।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ইমানুয়েল আইনবিউনা জানান, শুক্রবার দেশটির করোনাভাইরাস টাস্কফোর্স সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করবে। এখন পর্যন্ত আফ্রিকার অন্যান্য অনেক দেশের মতো উগান্ডাতেও তুলনামূলকভাবে করোনাভাইরাস কম সংক্রমিত হয়েছে। তবে, ভারতে করোনাভাইরাসের সংক্রমণ তীব্র আকারে ছড়িয়ে পড়ায় নতুন করে উদ্বেগ দেখা দিয়েছে। ভারতীয় রূপটি আফ্রিকাতেও ব্যাপকভাবে সংক্রমিত হতে পারে বলে আশংকা করা হচ্ছে।

উগান্ডায় অন্যতম প্রধান রপ্তানিকারক দেশ ভারত, দুদেশের মধ্যে দৃঢ় সম্পর্কও রয়েছে।

গতকাল বৃহস্পতিবার আফ্রিকার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) সতর্ক করেছে যে, ভারতের বিপর্যয়কর পরিস্থিতিতে আফ্রিকার সরকারগুলোকে অবশ্যই সজাগ থাকতে হবে।