পেন্টাগন বলছে

‘করোনার টিকা নিতে চান না মার্কিন সামরিক বাহিনীর এক-তৃতীয়াংশ সদস্য’

Looks like you've blocked notifications!
মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের টিকা নেওয়া বাধ্যতামূলক করতে পারছে না পেন্টাগন। ছবি : সংগৃহীত 

মার্কিন সামরিক বাহিনীর প্রায় এক-তৃতীয়াংশ সদস্য দেশটির সামরিক বাহিনীর অনেক সদস্য কোভিড-১৯-এর টিকা নিতে অস্বীকৃতি জানিয়েছেন। পেন্টাগনের একাধিক কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সামরিক বাহিনীতে নভেল করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়া সত্ত্বেও অনেক সেনা সদস্য টিকা নিতে অনাগ্রহী। সংবাদমাধ্যম ফ্রান্স ২৪ এ খবর জানিয়েছে।

মেজর জেনারেল জেফ টালিয়াফারো গতকাল বুধবার কংগ্রেসের শুনানিতে সামরিক বাহিনীর সদস্যদের একটি বড় অংশের টিকা নিতে অস্বীকৃতির কথা প্রকাশ করেন। মার্কিন প্রতিরক্ষা বিভাগকে এখনও কোভিড-১৯-এর টিকা নেওয়াকে ঐচ্ছিক হিসেবে শ্রেণিভূক্ত করে রাখতে হয়েছে, কারণ তারা এখন পর্যন্ত কেন্দ্রীয় ঔষধ প্রশাসনের কাছ থেকে টিকা প্রয়োগের পূর্ণাঙ্গ অনুমোদন পায়নি।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি জানান, যেহেতু যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত কেবল জরুরি অবস্থার জন্য কোভিড-১৯-এর টিকার অনুমোদন দেওয়া হয়েছে, তাই সামরিক বাহিনীর সদস্যদের  কাউকে টিকা নিতে জোর করা যাচ্ছে না।

জন কিরবি বলেন, ‘আমাদের কিছু সীমাবদ্ধতা ও আইনি বাধা থাকার কারণে সেনাদের এবং তাদের পরিবারের সদস্যদের টিকা নেওয়া বাধ্যতামূলক করা সম্ভব নয়’

মার্কিন সামরিক বাহিনীর সদস্যদের টিকাদানের বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত না পাওয়া গেলেও, জন কিরবি জানান, এ পর্যন্ত নয় লাখ ১৬ হাজার পাঁচশোর বেশি সামরিক সদস্যকে ভ্যাকসিন দেওয়া হয়েছে।