করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বৈঠকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Looks like you've blocked notifications!
দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় করোনাভাইরাসের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার বৈঠকে বসছে। প্রতীকী ছবি

দক্ষিণ আফ্রিকা ও বতসোয়ানায় করোনাভাইরাসের নতুন একটি ধরন শনাক্ত হয়েছে। এ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার বৈঠকে বসছে।

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের প্রতিবেদনে বলা হয়েছে, শনাক্ত হওয়া করোনার নতুন ধরনের নাম ‘বি.১. ১.৫২৯’। দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ার পেছনে এই ধরন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে বলে বিজ্ঞানীদের ধারণা। 

বিজ্ঞানীরা বলেছেন, করোনার এই ধরনটি এরই মধ্যে বেশ কয়েকটি মিউটেশন ঘটিয়েছে। লন্ডনের ইউসিএল জেনেটিক্স ইনস্টিটিউটের পরিচালক ফ্রাঁসোয়া ব্যালোক্স বলেন, বি.১. ১.৫২৯ ধরনটির অনেক মিউটেশন হয়েছে। এই স্তরে এটির সংক্রমণের ক্ষমতা কেমন ধারণা করা কঠিন।

দক্ষিণ আফ্রিকার একটি জাতীয় জনস্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, দেশটিতে এরই মধ্যে এই ধরনে আক্রান্ত ২২ জন করোনা রোগী শনাক্ত করা হয়েছে। 

দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট কমিউনিকেবল ডিজিজের পক্ষ থেকে একটি বিবৃতিতে বলা হয়, দক্ষিণ আফ্রিকায় একটি নতুন ধরন করা হয়েছে। এর মিউটেশন খুব দ্রুত ঘটছে। আমরা জনগণকে এ নিয়ে সর্বশেষ তথ্য জানাতে থাকব।