করোনায় ব্যর্থ হয়ে পদত্যাগকারী ফরাসি প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তদন্ত হচ্ছে

Looks like you've blocked notifications!

করোনা পরিস্থিতি মোকাবিলায় ফরাসি সরকারের কার্যক্রম তদন্তের নির্দেশ দিয়েছেন দেশটির একটি আদালত। সদ্য পদত্যাগকারী প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপেসহ শীর্ষস্থানীয়দের অনেকেরই অতীত কার্যক্রম খতিয়ে দেখা হবে এই তদন্তে।

মহামারি করোনার সময়ে চিকিৎসা সরঞ্জামের ঘাটতি নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে ফরাসি সরকার। চিকিৎসক ও স্বাস্থ্যসেবাকর্মীদের সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে এ বিষয়ে তদন্ত শুরু করতে বলেছেন আদালত।

এদিকে, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ শুক্রবার দেশটির নতুন প্রধানমন্ত্রী হিসেবে জিয়েন ক্যাসটেক্সের নাম ঘোষণা করেছেন।

দেশটিতে করোনাভাইরাস সংক্রমণ-পরবর্তী কার্যক্রম পুনরায় চালু করার সমন্বয়ক হিসেবে কাজ করা জিয়েন ক্যাসটেক্স সদ্য পদত্যাগ করা এডওয়ার্ড ফিলিপের স্থলাভিষিক্ত হবেন। ৫৫ বছর বয়সী সরকারি কর্মকর্তা জিয়েন ক্যাসটেক্স এর আগে একাধিক সরকারের সঙ্গে কাজ করেছেন।

সংবাদ সংস্থা এপি জানিয়েছে, করোনাভাইরাসের প্রভাবে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত ফরাসি অর্থনীতি পুনরায় পুনরুজ্জীবিত করতে ম্যাখোঁ তাঁর মেয়াদের শেষের দুই বছরের জন্য একটি নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছেন। এ জন্য সরকারি বিভিন্ন পদে রদবদল করবেন বলে আশা করা হচ্ছে।

স্থানীয় বিভিন্ন সংবাদপত্রে বৃহস্পতিবার দেওয়া সাক্ষাৎকারে ম্যাখোঁ জানিয়েছেন, দেশটিকে নতুন করে বিনির্মাণে ‘নতুন পথ’ সন্ধান করা হচ্ছে। গত তিন বছরে ফিলিপের ‘অসামান্য কাজের’ প্রশংসাও করেন ইমানুয়েল ম্যাখোঁ।