করোনা মোকাবিলায় ধনীদের ওপর নতুন কর বসাল আর্জেন্টিনা

Looks like you've blocked notifications!

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসজনিত মহামারির মধ্যে দেশের সবচেয়ে ধনী ব্যক্তিদের ওপর নতুন কর আরোপ করেছে আর্জেন্টিনা। এই অর্থ প্রয়োজনীয় চিকিৎসা ও ত্রাণ সামগ্রী বিতরণে ব্যবহার করা হবে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

আর্জেন্টিনার সিনেটরদের ভোটে গত seeশুক্রবার পাস হওয়া ‘মিলিওনেয়ার’স ট্যাক্স’ নামে পরিচিতি পাওয়া কর বিষয়ক বিলটির পক্ষে পড়েছে ৪২ ভোট। আর বিপক্ষে ২৬টি।

আর্জেন্টিনার যেসব ধনী ব্যক্তির দেশটির মুদ্রায় ২০০ মিলিয়ন (২০ কোটি) পেসো মূল্যের সম্পদ রয়েছে, তাদের ওপর এই নতুন কর বসছে। সেক্ষেত্রে শূন্য দশমিক ৮ শতাংশ অর্থাৎ ১২ হাজারের মতো ব্যক্তি এই করের আওতায় পড়বেন। তাঁদের দেশের অভ্যন্তরে যে সম্পদ রয়েছে তার ওপর ৩ দশমিক ৫ এবং দেশের বাইরের সম্পদের ওপর ৫ দশমিক ২৫ শতাংশ কর দিতে হবে।

আর্জেন্টিনার মধ্য-বামপন্থি প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ ৩০০ বিলিয়ন পেসোর তহবিল গঠনের আশা করছেন। বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, যে অর্থ সংগ্রহ হবে তার ২০ শতাংশ করে চিকিৎসা এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সহায়তায় এবং শিক্ষার্থীদের বৃত্তি প্রদানে এবং ১৫ শতাংশ সামাজিক উন্নয়নে এবং বাকি ২৫ শতাংশ প্রাকৃতিক গ্যাস বিষয়ক কর্মকাণ্ডে ব্যয় করা হবে।

আর্জেন্টিনায় প্রায় ১৫ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে এবং মারা গেছে প্রায় ৪০ হাজার মানুষ।

লাতিন আমেরিকার দেশ আর্জেন্টিনায় বেকারত্ব, দারিদ্র্য এবং সরকারের ঋণের হার অনেক বেশি। ২০১৮ সাল থেকে আর্জেন্টিনায় অর্থনৈতিক মন্দা চলছে। এর ওপর মহামারি মোকাবিলায় লকডাউন আরোপ করার পর দেশটিতে চলমান অর্থনৈতিক মন্দা পরিস্থির আরো অবনতি হয়েছে।

এদিকে নতুন এই করের বিরোধিতাকারীরা করছেন তাঁরা বলছেন, এতে বিদেশি বিনিয়োগকারীরা নিরুৎসাহিত হবেন। গত মাসে যখন বাড়তি এই করের প্রস্তাব তোলা হয় তখন এই উদ্যোগের বিপক্ষে দেশটিতে বিক্ষোভ হয়েছিল।