কর ফাঁকির মামলায় খালাস পেলেন নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা

Looks like you've blocked notifications!
ফিলিপাইনে শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসা। ছবি : রয়টার্স

ফিলিপাইনে শান্তিতে নোবেলজয়ী সাংবাদিক মারিয়া রেসাকে কর ফাঁকির মামলা থেকে অব্যাহতি দিয়েছেন দেশটির আদালত। একই মামলায় তাঁর প্রতিষ্ঠান র‍্যাপলারকেও খালাস দেওয়া হয়েছে।

রেসার মামলা থেকে অব্যাহতি পাওয়াকে সংবাদমাধ্যমের স্বাধীনতার জন্য বিজয় হিসেবে দেখা হচ্ছে। খবর বিবিসি ও রয়টার্সের।

র‍্যাপলারের প্রতিষ্ঠাতা মারিয়া রেসা এ মামলায় দোষী সাব্যস্ত হলে তাঁর ৩৪ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারত। বুধবার (১৮ জানুয়ারি) মামলার রায় ঘোষণার পর রেসা বলেন, ‘আজ তথ্যের জয় হয়েছে, সত্যের জয় হয়েছে, ন্যায়বিচারের জয় হয়েছে।’

২০১৮ সালে রেসা এবং র‍্যাপলারের বিরুদ্ধে কর ফাঁকির মামলা করে ফিলিপাইন সরকার। ফিলিপাইনে রদ্রিগো দুতার্তের নেতৃত্বাধীন সাবেক সরকার কর ফাঁকির মামলাটি দায়ের করেছিল। অভিযোগ করা হয়েছিল, বিদেশি বিনিয়োগকারীদের সঙ্গে অংশীদারত্বের ভিত্তিতে র‍্যাপলার মূলধন জোগাড় করছে। আর এর জন্য তাঁরা কোনো কর পরিশোধ করছে না।

ফিলিপাইনের বিচার বিভাগ বলেছে, বিদেশি বিনিয়োগকারী প্রতিষ্ঠান ওমিদিয়ার নেটওয়ার্ক এবং নর্থ বেজ মিডিয়াকে র‍্যাপলার লেনদেনের যে রসিদটি দিয়েছে, সে অনুযায়ী, প্রতিষ্ঠানটির ১৪১৮ লাখ ৬০ হাজার পেসো পরিমাণ করযোগ্য আয় হয়েছে। ২০১৫ সালে তারা এ আয় প্রদর্শন করেনি।

র‍্যাপলার কর্তৃপক্ষ এবং রেসা অভিযোগগুলো অস্বীকার করেছেন। তাঁরা বলছেন, বিনিয়োগ প্রতিষ্ঠানের সঙ্গে বৈধ পথে আর্থিক লেনদেন হয়েছে। এখানে কোনো করযোগ্য আয় নেই।