কলম্বিয়ার প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারে গুলিবর্ষণ

Looks like you've blocked notifications!
কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দ্যুকে (মাঝে)। ছবি : সংগৃহীত

লাতিন আমেরিকার দেশ কলম্বিয়ার প্রেসিডেন্ট ইভান দ্যুকে’র হেলিকপ্টারে গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। ইভান দ্যুকে দেশটির ভেনিজুয়েলা সীমান্তবর্তী নর্ত দ্যে সান্তারদ্যের অঙ্গরাজ্যের কুকুতা এলাকা সফর করছিলেন। এ সময় তাঁর সঙ্গে কলম্বিয়ার প্রতিরক্ষামন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী ও সান্তারদ্যের অঙ্গরাজ্যের গভর্নর হেলিকপ্টারে ছিলেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা বলা হয়।

তবে প্রেসিডেন্টের মুখপাত্র জানিয়েছেন, গুলিবর্ষণের ঘটনায় কেউ হতাহত হননি।

প্রেসিডেন্ট ইভান দ্যুকে তাঁকে বহনকারী হেলিকপ্টারে ‘কাপুরুষোচিত হামলা’ আখ্যায়িত করে বলেছেন, তিনি সন্ত্রাসী কর্মকাণ্ড কিংবা সংঘাতকে ভয় পান না।

টুইটারে পোস্ট করা ভিডিওতে ইভান দ্যুকে বলেন, ‘আমাদের রাষ্ট্র অত্যন্ত শক্তিশালী। এ ধরনের হুমকি মোকাবিলায় কলম্বিয়া অত্যন্ত শক্তিশালী।’

কলম্বিয়ার নিরাপত্তা বাহিনী এরই মধ্যে হামলার ঘটনা তদন্তে মাঠে নেমেছে।

ঘটনাস্থলের পার্শ্ববর্তী ভেনিজুয়েলা-কলম্বিয়া সীমান্তবর্তী কাতাতুম্বো অঞ্চলে আধিপত্য রয়েছে কলম্বিয়ার সবচেয়ে বড় ও শক্তিশালী বামপন্থি বিদ্রোহী গোষ্ঠী ন্যাশনাল লিবারেশন আর্মির (ইএলএন)।

কলম্বিয়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) ইএলএন সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত। কলম্বিয়ার সম্পদ ও ভূমি সুষম বণ্টন নিশ্চিতের লক্ষ্যে কাজ করা ইএলএন সংগঠনটি ১৯৬৪ সালে প্রতিষ্ঠিত হয়।

এ মাসের শুরুতে কুকুতার একটি সামরিক ঘাঁটিতে গাড়িবোমা হামলার ঘটনা ঘটে। এতে দুজন মার্কিন সামরিক উপদেষ্টাসহ ৩৬ জন আহত হয়। ওই ঘটনায় জড়িত থাকার কথা অবশ্য অস্বীকার করেছিল ইএলএন।