কানাডার সামরিক বাহিনীর দ্বিতীয় সর্বোচ্চ কর্মকর্তার পদত্যাগ

Looks like you've blocked notifications!
কানাডার সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু। ছবি : সংগৃহীত

কানাডার সাবেক প্রতিরক্ষা প্রধান জেনারেল জোনাথন ভান্সের সঙ্গে গলফ খেলায় সমালোচনার সম্মুখীন হয়ে পদত্যাগ করেছেন দেশটির সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু। জোনাথন ভান্সের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগে তদন্ত চলছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে এ কথা জানানো হয়েছে।

তদন্তাধীন ব্যক্তির সঙ্গে খেলতে যাওয়ায় তদন্তে ব্যাঘাত, কিংবা সামরিক বাহিনীর সদস্যদের মধ্যে আস্থাবোধের ঘাটতি দেখা দিতে পারে বলে প্রশ্ন ওঠে। কিন্তু মাইক রোল্যু বলছেন, জেনারেল ভান্স যাতে সুস্থ থাকেন সেজন্য তিনিই তাকে খেলতে আমন্ত্রণ জানিয়েছেন। খেলার সময়ে তাদের মধ্যে তদন্তের বিষয়ে কোনো কথা হয়নি।

জেনারেল ভান্সের যৌন হয়রানির অভিযোগ তদন্তে নিয়োজিত কর্মকর্তাদের ওপর কর্তৃত্ব ছিল লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যুর।

তবে মাইক রোল্যু স্বীকার করেছেন, তার এমন কর্মকাণ্ডে সামরিক বাহিনীর মধ্যে আস্থার ঘাটতি তৈরিতে ভূমিকা রেখেছে এবং বাহিনীর মধ্যে সাম্প্রতিক ঘটনাবলীতে প্রভাব পড়েছে। 

সম্প্রতি স্থানীয় দুটি পত্রিকায় খবর বের হয়, গত ২ জুন অটোয়ায় জেনারেল ভান্স এবং কানাডার নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনসের সঙ্গে গলফ খেলেছেন লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যু।

গতকাল রোববার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনস এবং সামরিক বাহিনীর সেকেন্ড-ইন-কমান্ড লেফটেন্যান্ট জেনারেল মাইক রোল্যুকে অবশ্যই এ ঘটনায় জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণের পরই পদত্যাগের সিদ্ধান্ত নিলেন মাইক রোল্যু। তবে তিনি নৌপ্রধানকে কোনোপ্রকার জবাবদিহিতার মুখে না ফেলার আহ্বান জানান।

নৌবাহিনী প্রধান ভাইস অ্যাডমিরাল ক্রেইগ বেইনসও গতকাল এক বিবৃতিতে সেদিন গলফ খেলায় অংশ নেওয়ার জন্য ক্ষমা চেয়েছেন।

গত জানুয়ারিতে অবসরে গেছেন সাবেক প্রতিরক্ষা প্রধান জেনারেল জোনাথন ভান্স। তাঁর বিরুদ্ধে মেজর কেলি ব্রেনানসহ অজ্ঞাত অপর এক নারীকে যৌন হয়রানির অভিযোগের তদন্ত চলছে। বরাবরই তিনি হয়রানির অভিযোগ অস্বীকার করে আসছেন।