কানাডায় বাড়ি কিনতে পারবে না বিদেশি বিনিয়োগকারীরা

Looks like you've blocked notifications!
এখন থেকে বিনিয়োগকারী হিসেবে কানাডায় আবাসিক সম্পত্তি কিনতে পারবে না বিদেশিরা। ছবি : টরন্টো স্টার

বিদেশি বিনিয়োগকারীদের জন্য দরজা বন্ধ করে দিয়েছে কানাডা। এখন থেকে বিনিয়োগকারী হিসেবে কানাডায় আবাসিক সম্পত্তি কিনতে পারবে না বিদেশিরা। খবর সিএনএন ও এবিসি নিউজের।

২০২৩ সালের ১ জানুয়ারি থেকে কানাডায় একটি নতুন আইন কার্যকর হয়েছে। এই আইনে বিদেশি বিনিয়োগকারীদের জন্য আগামী দুই বছরের জন্য বাড়ি কেনা নিষিদ্ধ করা হয়েছে।

মহামারির পর কানাডায় বাড়ির দাম ব্যাপকভাবে বেড়ে যায়। তাই এই আইনটি পাস করা হয়। তাছাড়া দেশটির অনেক রাজনীতিবিদ মনে করেন বিদেশিরা এজন্য দায়ী। বিশেষ করে বিনিয়োগকারী হিসেবে যারা বাড়ি কিনছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর পার্টির ওয়েবসাইটে জানানো হয়, কানাডার বাড়ি মুনাফাভোগী, ধনী করপোরেশন ও বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করছে। যা আকাশছোঁয়া দামের একটি বাস্তব সমস্যার দিকে নিয়ে যাচ্ছে। বলা হয়, বাড়ি মানুষের জন্য, বিনিয়োগকারীদের জন্য নয়।

গত ২৩ জুন কানাডার পার্লামেন্ট প্রহিবিশন অন দ্য পারচেজ অফ রেসিডেনশিয়াল প্রপার্টি বাই নন-কানাডিয়ানস অ্যাক্ট পাশ করে। আর ২০২৩ সালের ১ জানুয়ারি থেকে আইনটি কার্যকর হয়। আগামী দুই বছর এ আইন বলবত থাকবে। আইনের ব্যত্যয় ঘটিয়ে কানাডার কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বিদেশিদের আবাসন সম্পদ কেনায় সহযোগিতা করলে চড়া অর্থদণ্ড দিতে হবে। তবে অন্যান্যদের জন্য এই আইন কার্যকর হবে না।

কানাডার রিয়েল স্টেট অ্যাসেসিয়েশন জানিয়েছে, ২০২০ ও ২০২১ সালে বাড়ির দাম বেড়ে আকাশচুম্বী হয়। যদিও ২০২২ সালে দাম কিছুটা কমেছে। সর্বোচ্চ মূল্য থেকে মূল্য কমেছে ১৩ শতাংশ।

যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশের মতো ব্যাংক অব কানাডা সুদের হার বাড়িয়েছে। ফলে দেশটিতে মর্টগেজ হারও বেড়েছে।