কাবুলে মার্কিন ড্রোন হামলায় মৃত্যুর জবাবদিহিতা চেয়েছে অ্যামনেস্টি

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরের কাছে সন্দেহভাজন বোমা হামলাকারীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের চালানো ড্রোন হামলায় সাত শিশুসহ ১০ জন নিহতের ঘটনায় স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের বিমানবন্দরের কাছে সন্দেহভাজন বোমা হামলাকারীকে লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের চালানো ড্রোন হামলায় সাত শিশুসহ ১০ জন নিহতের ঘটনায় স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য তদন্তের আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউএসএ’র নির্বাহী পরিচালক পল ও’ব্রায়ান এক বিবৃতিতে বলেন, ‘নিহতদের পরিবারের প্রতি যুক্তরাষ্ট্রের দায়-দায়িত্ব আছে। নিজেদের কৃতকর্মের কথা স্বীকার করা, নিহতদের নাম জানানো, ঘটনার তদন্ত এবং ক্ষতিপূরণ দেওয়া যুক্তরাষ্ট্রের দায়িত্ব।’

‘দুই দশক ধরে আফগানিস্তান এবং অন্যান্য দেশে মার্কিন ড্রোন হামলায় কত বেসামরিক নাগরিকের মৃত্যু হয়েছে তার কোনও জবাবদিহিতা জনগণের কাছে না করেই যুক্তরাষ্ট্র ড্রোন হামলা চালিয়ে গেছে,’ যোগ করেন পল ও’ব্রায়ান।

গত রোববার কাবুলে ইসলামিক স্টেট খোরাসানের (আইএস-কে) সন্দেহভাজন এক বোমা হামলাকারীকে লক্ষ্য করে ড্রোন হামলা চালিয়েছিল যুক্তরাষ্ট্র। সেই হামলায় ওই হামলাকারীকে হত্যা করা হয়েছে বলে জানায় মার্কিন বাহিনী।

কাবুল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের কাজ যখন শেষ পর্যায়ে, সেই সময় ওই জঙ্গি বিমানবন্দরে গাড়িবোমা হামলার প্রস্তুতি নিচ্ছিল বলে মার্কিন বাহিনীর ভাষ্য।

আইএস-কে সংশ্লিষ্ট অন্তত একজনকে বহনকারী যে গাড়ি লক্ষ্য করে হামলা চালানো হয়েছে সেটিসহ উল্লেখযোগ্য পরিমাণ বিস্ফোরক ধ্বংস হয়েছে বলেও দাবি করেন মার্কিন কমান্ডাররা।

এদিকে যুক্তরাষ্ট্রের সেন্ট্রাল কমান্ড বলছে, বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবর খতিয়ে দেখা হচ্ছে।