কাবুলে ৬ আইএস সদস্যকে হত্যা করল তালেবান

Looks like you've blocked notifications!
আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবান নিরাপত্তা বাহিনী রাতভর অভিযান চালিয়ে ইসলামিক স্টেটের (আইএস) ছয় সদস্যকে হত্যা করেছে। ছবি : সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে তালেবান নিরাপত্তা বাহিনী রাতভর অভিযান চালিয়ে ইসলামিক স্টেটের (আইএস) ছয় সদস্যকে হত্যা করেছে। দেশটির ক্ষমতাসীন গোষ্ঠীটির প্রশাসনের একজন মুখপাত্র শনিবার এসব কথা জানিয়েছেন।

মুখপাত্র কারি ইউসুফ আহমাদি জানান, গোপন আস্তানায় চালানো অভিযানে আইএসের যে সদস্যরা নিহত হয়েছে তারা গত কয়েক সপ্তাহের মধ্যে হওয়া বড় দুটি হামলার সঙ্গে জড়িত ছিল, নগরীর এক মসজিদে ও এক নারী শিক্ষা কেন্দ্রে হামলা চালিয়েছিল তারা; শিক্ষা কেন্দ্রে হামলায় বহু নারী শিক্ষার্থী নিহত হয়েছিল।

‘ওয়াজির আকবর খান মসজিদ ও কাজ ইনিস্টিটিউটে হামলাকারী তারা,’ বলেন আহমাদি। অভিযানে তালেবান নিরাপত্তা বাহিনীর এক সদস্যও নিহত হয়েছে বলে জানিয়েছেন তিনি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ওই মসজিদে ও কোচিং সেন্টারে হামলার ঘটনায় দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

৩০ সেপ্টেম্বর কাজ ইনিস্টিটিউটের নারী শিক্ষা কেন্দ্রে বিস্ফোরণের ঘটনায় ৫৩ জন নিহত হয়েছিল, নিহতদের অধিকাংশই বালিকা ও তরুণী।

এর আগে ২৩ সেপ্টেম্বর ওয়াজির আকবার খান এলাকার কাছে এক মসজিদে বিস্ফোরণের ঘটনায় অন্তত সাত জন নিহত ও ৪০ জনেরও বেশি আহত হয়েছিল। ওয়াজির আকবর খান এলাকাটি কাবুলের অত্যন্ত সুরক্ষিত একটি এলাকা যা একসময় কথিত ‘গ্রিন জোনের’ অংশ ছিল এবং এখানে বিদেশি দূতাবাস ও সেনা ঘাঁটি ছিল।