কাশ্মীরে নির্মাণাধীন সুড়ঙ্গে ধস, নিহত বেড়ে ১০

Looks like you've blocked notifications!
ভারতশাসিত জম্মু-কাশ্মীরে সুড়ঙ্গ ধসের ঘটনা ঘটেছে। ছবি : সংগৃহীত

ভারতশাসিত জম্মু-কাশ্মীরে সুড়ঙ্গ ধসের ঘটনায় আরও ৯ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০ জনে। নিহতদের সবাই শ্রমিক।

গত বৃহস্পতিবার উপত্যকাটির একটি পার্বত্য মহাসড়কে সুড়ঙ্গ নির্মাণের সময় এ দুর্ঘটনা ঘটে। আজ রোববার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে আল-জাজিরা।

অন্যদিকে, ভারতীয় সংবাদমাধ্যম বলছে—নির্মাণাধীন সুড়ঙ্গ ধসের ঘটনার দুদিন পর ঘটনাস্থল থেকে মোট ১০ শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। প্রায় ৩৬ ঘণ্টা ধরে উদ্ধারকাজ চলার পর ওই ১০ শ্রমিকের দেহ উদ্ধার করা হয়। এর আগে গত শুক্রবার এক শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছিল।

গত সপ্তাহের বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের রামবান জেলায় একটি নির্মাণাধীন সুড়ঙ্গে আচমকা ধস নামে। ধসের পর তিন শ্রমিক সেখান থেকে বেরিয়ে আসতে পারলেও, ভেতরে আটকে পড়েন ১০ শ্রমিক।

দুর্ঘটনার খবর পাওয়ার পর থেকেই উদ্ধারকাজ শুরু করা হয়েছিল। গতকাল শনিবার জানানো হয়, উদ্ধারকাজ শেষ হয়েছে। ভেতরে আটকে থাকা ১০ শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে।

গত বৃহস্পতিবার জম্মু-শ্রীনগর হাইওয়ের খুনি নালা এলাকায় একটি নির্মীয়মাণ সুড়ঙ্গে ধস নামে। উদ্ধারকাজ চলাকালীনই শুক্রবার পাশের মাকেরকোটে এলাকায় পাহাড়ের একটি অংশ ধসে যায়। এর ফলে জম্মু-কাশ্মীর জাতীয় সড়কের একাংশ বন্ধ হয়ে যায়।

ধারণা করা হচ্ছে, সুড়ঙ্গ নির্মাণের জন্য প্রয়োজনীয় সুরক্ষাবিধি অনুসরণ না করাতেই দুর্ঘটনা ঘটে থাকতে পারে। এরই মধ্যে পুলিশ সুড়ঙ্গ নির্মাণের ওই সংস্থার বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে।