কাশ্মীরে পাকিস্তানের সেনাপ্রধান : মাতৃভূমির প্রতিটি ইঞ্চি রক্ষার প্রতিশ্রুতি

Looks like you've blocked notifications!
পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল আসিম মুনির। ছবি : সংগৃহীত

কয়েকদিন আগেই পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে সদ্যই দায়িত্ব নিয়েছেন জেনারেল আসিম মুনির। নতুন দায়িত্বে আসার পরই কাশ্মীর সফর করেছেন তিনি। এসময় বিতর্কিত কাশ্মীর অঞ্চলকে বিভক্তকারী লাইন অব কন্ট্রোল (এলওসি) পরিদর্শন করার পাশাপাশি ভারতকে কার্যত হুঁশিয়ারিও দিয়েছেন জেনারেল মুনির।

শনিবার (৩ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, শনিবার ভারতের জম্মু ও কাশ্মীরের সঙ্গে পাকিস্তানের আজাদ কাশ্মীরকে বিভক্তকারী এলওসি পরিদর্শন করেন পাকিস্তানের নবনিযুক্ত সেনাপ্রধান। এসময় তিনি বলেন, আক্রমণ হলে সেনাবাহিনী দেশকে রক্ষা করতে প্রস্তুত রয়েছে।

পাকিস্তানের সামরিক বাহিনীর ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস (আইএসপিআর) এক বিবৃতিতে বলেছে- শনিবার কাশ্মীরের লাইন অব কন্ট্রোল (এলওসি) পরিদর্শন করেন জেনারেল আসিম মুনির।

সেখানে তিনি বলেন, ‘আমি স্পষ্টভাবে বলতে চাই, আমাদের মাতৃভূমির প্রতিটি ইঞ্চি রক্ষা করতেই নয়, বরং আমাদের ওপর যুদ্ধ চাপিয়ে দেওয়া হলে শত্রুকে কঠোর জবাব দিতে পাকিস্তানের সশস্ত্র বাহিনী সবসময়ই প্রস্তুত।’

তিনি আরও বলেন, ‘ভারতীয় রাষ্ট্র কখনোই পাকিস্তানে তার ঘৃণ্য পরিকল্পনা অর্জন করতে সক্ষম হবে না।’

অবশ্য পাকিস্তানের সেনাপ্রধানের এই হুঁশিয়ারির জবাবে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া জানায়নি।

আল-জাজিরা বলছে, পাকিস্তানের শক্তিশালী সামরিক বাহিনীর দায়িত্ব নেওয়ার কয়েকদিন পর জেনারেল আসিম মুনির কাশ্মীরে এই সফর করলেন। অবশ্য পাকিস্তানশাসিত আজাদ কাশ্মীরকে ভারত নিজেদের ভূখণ্ড বলে দাবি করে থাকে।

ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং গত অক্টোবর মাসের শেষের দিকে বলেছিলেন, পাকিস্তানের আধা-স্বায়ত্তশাসিত অঞ্চল গিলগিট-বালতিস্তানে পৌঁছানোর জন্য প্রস্তুত নয়াদিল্লি। ভারতের দাবি, গিলগিট-বালতিস্তান (ভারত শাসিত) কাশ্মীরের অংশ এবং এটি অবৈধভাবে পাকিস্তানের দখলে রয়েছে।

রাজনাথ সিংয়ের সেই বক্তব্যকে ইসলামাবাদ সেসময় ‘হাস্যকর’ বলে অভিহিত করেছিল।