‘কিউবার তিন ডোজের টিকা করোনার বিরুদ্ধে ৯২ শতাংশ কার্যকর’

Looks like you've blocked notifications!
কিউবার তৈরি করোনাভাইরাসের টিকা ‘আবদালা’ করোনার বিরুদ্ধে ৯২ দশমিক ২৮ শতাংশ কার্যকর বলে দাবি করেছে এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান বায়োকিউবাফার্মা। ছবি : সংগৃহীত

কিউবার তৈরি করোনাভাইরাসের টিকা ‘আবদালা’ করোনার বিরুদ্ধে ৯২ দশমিক ২৮ শতাংশ কার্যকর বলে দাবি করেছে এর প্রস্তুতকারী প্রতিষ্ঠান বায়োকিউবাফার্মা। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা বলা হয়েছে।

বায়োকিউবাফার্মা গতকাল সোমবার টুইট করে জানিয়েছে, তাদের তৈরি টিকা ‘আবদালা’র তিন ডোজ করোনার বিরুদ্ধে ৯২ দশমিক ২৮ শতাংশ কার্যকর।

কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ ক্যানেল এ খবরকে স্বাগত জানিয়েছেন। একই সঙ্গে তিনি একে এমন এক অর্জন হিসেবে উল্লেখ করেছেন, যা কিউবার গৌরবকে বহুগুণ বাড়িয়ে দেবে।

কয়েকদিন আগে কিউবায় তৈরি অপর টিকা ‘সোবেরানা ২’-এর তিন ডোজের মধ্যে দুই ডোজেই করোনার বিরুদ্ধে ৬২ শতাংশ কার্যকারিতা মিলেছে বলে জানানো হয়।

এদিকে দেশটিতে সম্প্রতি করোনার সংক্রমণ দ্রুতই বেড়ে চলেছে। গতকাল সোমবার কিউবায় নতুন করে এক হাজার ৫৬১ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্ত হয়েছে এক লাখ ৬৯ হাজার এবং মারা গেছে এক হাজার ১৭০ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাভাইরাসের সংক্রমণ অথবা রোগের জন্য যে কোনও টিকার ক্ষেত্রে ন্যূনতম কার্যকারিতা ৫০ শতাংশ নির্ধারণ করে দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক নিষেধাজ্ঞার আওতায় থাকা কিউবা ১৯৮০-এর দশক থেকে ঐতিহ্যগতভাবেই নিজস্ব উদ্যোগে টিকা তৈরি করে আসছে।