কিয়েভে যাচ্ছেন জার্মানি, ফ্রান্স ও ইতালির রাষ্ট্রপ্রধান

Looks like you've blocked notifications!
জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস (বাঁয়ে), ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি। ছবি : রয়টার্স

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) তিন বৃহত্তম দেশ জার্মানি, ফ্রান্স ও ইতালির নেতারা আজ বৃহস্পতিবার ইউক্রেনের রাজধানী কিয়েভ সফর করবেন বলে জানা গেছে। সফরে ইউক্রেনের পক্ষে এ তিন দেশের নেতা তাঁদের সমর্থন জানাবেন বলে আশা করা হচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, যুদ্ধে তাঁদের প্রতিক্রিয়া নিয়ে ইউক্রেনের সমালোচনার মধ্যে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ এবং ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি কিয়েভে সফর করছেন।

খবরে বলা হয়, প্রত্যাশিত সফরটি নিরাপত্তার কারণে আগে ঘোষণা করা হয়নি। সফরের জন্য তিন নেতাকে সংগঠিত করতে কয়েক সপ্তাহ সময় লেগেছে।

ইউরোপীয়ান কমিশন ইইউ প্রার্থী হিসেবে ইউক্রেনের মর্যাদার বিষয়ে সুপারিশ করার এক দিন আগে সফরটির ঘোষণা এলো।

এদিকে, গতকাল বুধবার রোমানিয়ায় এক বক্তৃতায় ম্যাক্রোঁ বলেন, ইউরোপের জন্য সময় এসেছে ইউক্রেনকে তার ইইউ উচ্চাকাঙ্ক্ষার বিষয়ে আশ্বস্ত করার।

বিশদ বিবরণ না দিয়ে ম্যাক্রোঁ বলেন, ‘আমরা এমন এক পর্যায়ে আছি, যখন আমাদের স্পষ্ট রাজনৈতিক সংকেত পাঠাতে হবে।’

ইউক্রেন এবং এর জনগণ রাশিয়ার বিরুদ্ধে বীরত্বের সঙ্গে প্রতিরোধ চালিয়ে যাচ্ছে বলেও মন্তব্য করেন ফরাসি প্রেসিডেন্ট।

নিজেদের স্বার্থ রক্ষা, অস্ত্র সরবরাহে ধীরগতি এবং ইউক্রেনের নিরাপত্তা ও স্বাধীনতার বিষয়ে প্রত্যাশিত সমর্থন না পেয়ে ফ্রান্স, জার্মানি ও ইতালির সমালোচনা করে আসছে কিয়েভ।

এ সপ্তাহে জার্মান সংবাদপত্র বিল্ডকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা ওলেক্সি আরেস্টোভিচ বলেছেন, এ তিন নেতা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অনুকূলে একটি শান্তি চুক্তি মেনে নিতে কিয়েভকে চাপ দিতে পারেন।

এদিকে, জেলেনস্কি রুশ আক্রমণকারীদের মোকাবিলায় সহায়তার জন্য এ তিন নেতাকে আরও অস্ত্র পাঠাতে আহ্বান জানাবেন বলে আশা করা হচ্ছে।