কিয়েভের মর্গে হাজারের বেশি মরদেহ : ইউক্রেন

Looks like you've blocked notifications!
ইউক্রেন-রাশিয়া সংঘর্ষের সময় মারিউপোলে নিহত বেসামরিক লোকদের কবর। ছবি : রয়টার্স

ইউক্রেনের রাজধানী কিয়েভ ও এর আশপাশের এলাকাগুলো থেকে রুশ সেনাদের প্রত্যাহার করা হয়েছে। এ অঞ্চলের মর্গগুলোতে এক হাজার ২০ জন বেসামরিক লোকের মরদেহ রাখা হয়েছে বলে জানিয়েছেন ইউক্রেনের একজন কর্মকর্তা। বার্তা সংস্থা এএফপির বরাতে এ খবর জানিয়েছে স্ট্রেইট টাইমস।

গত ফেব্রুয়ারির শেষ দিকে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর থেকে মর্গে ওই মরদেহগুলো রাখা হয়েছে বলে জানিয়েছেন ইউরোপিয়ান অ্যান্ড ইউরো-আটলান্টিক ইন্টিগ্রেশন অব ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ওলগা স্তেফানিশিনা।

স্থানীয় সময় বৃহস্পতিবার এএফপিকে তিনি বলেন, মরদেহগুলো কিয়েভ অঞ্চলের বিভিন্ন ভবন ও রাস্তা থেকে উদ্ধার করা হয়েছে।

এর আগে কিয়েভ থেকে ৩৪ কিলোমিটার দূরে বোরোদিয়াঙ্কা শহরে কবর থেকে ৯ বেসামরিক লোকের মরদেহ উদ্ধারের দাবি করে কিয়েভ পুলিশ। এর পরপরই মর্গে থাকা মরদেহের বিষয়টি সামনে আনলেন ওলগা স্তেফানিশিনা।

মরদেহগুলো নিয়ে কিয়েভের আঞ্চলিক গভর্নর ওলেকজান্দার পাভলিয়াক বলেন, মরদেহগুলো পরীক্ষা করে দেখছেন ফরেনসিক বিশেষজ্ঞেরা। তাঁদের হত্যা করা হয়েছিল। অনেককে আবার মৃত্যুর আগপর্যন্ত নির্যাতন করা হয়েছে। মরদেহগুলো হাত-পা বাঁধা অবস্থায় ছিল। তাঁদের শরীর ও মাথার পেছন থেকে গুলি করা হয়েছে।

কিয়েভ ও এর আশপাশের যেসব এলাকা থেকে রুশ সেনাদের প্রত্যাহার করা হয়েছে, সেখানে বেসামরিক লোকজনকে হত্যার প্রমাণ পাওয়া গেছে বলে জানিয়েছে ইউক্রেন। বুচা শহরে এমন হত্যাকাণ্ডের খবর গণমাধ্যমগুলোতে প্রথম সামনে আসে। এসবের জেরে রাশিয়ার বিরুদ্ধে গণহত্যার অভিযোগ আনেন ইউক্রেনের কর্মকর্তারা।