কিয়েভে ঝটিকা সফরে বাইডেন

Looks like you've blocked notifications!
কিয়েভে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি। ছবি : রয়টার্স

ইউক্রেনের রাজধানী কিয়েভে ঝটিকা সফরে গেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ইতোমধ্যে কিয়েভে পৌঁছেছেন তিনি। রাশিয়ার সঙ্গে চলা প্রায় এক বছরের যুদ্ধের মধ্যে এই প্রথম কিয়েভের মাটিতে পা রাখলেন। আজ সোমবার (২০ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

প্রতিবেদনে সংবাদ মাধ্যমটি বলছে, প্রায় এক বছর আগে রাশিয়া আক্রমণের পর ইউক্রেনে প্রথমবারের মতো সফরে গেলেন বাইডেন। এই সফরকে অপ্রত্যাশিত বলছে সংবাদ মাধ্যমটি।

এর আগে ইউক্রেনের প্রতিবেশী দেশ পোল্যান্ডে যান বাইডেন। পলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাৎ করেন তিনি। এরপরেই হুট করে কিয়েভে যান বাইডেন, যা পূর্ব পরিকল্পনা অনুযায়ী ছিল না।

বাইডেনের কিয়েভে পৌঁছানোর কথা নিশ্চিত করেছেন ইউক্রেনের রাজনৈতিক ব্যক্তিত্ব লেইসা ভসেলেনকো। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘জল্পনা-কল্পনা শেষে একজন গুরুত্বপূর্ণ অতিথি ইউক্রেনের রাজধানীতে আসছেন।’ পরে আরেক টুইট বার্তায় এই লেইসা আরও বলেন, ‘হ্যাঁ, তিনি কিয়েভে এসেছেন। স্বাগতম প্রেসিডেন্ট! আকাশ হামলার সাইরেনের অভিজ্ঞতার পর ঘোষণার জন্য অপেক্ষা করছি।’

বাইডেনকে স্বাগতম জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভালোদিমির জেলেনস্কি। সামাজিক যোগাযোগ মাধ্যম টেলিগ্রামে একটি ছবি পোস্ট করেছেন জেলেনস্কি। ওই ছবিতে বাইডেনের সঙ্গে কর্মদন করতে দেখা যায় ইউক্রেনীয় প্রেসিডেন্টকে।

এদিকে, বাইডেনের নিরাপত্তার জন্য সোমবার সকাল থেকেই কিয়েভের বেশিরভাগ রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে।

ওই সময় কর্মকর্তারা বলেছিলেন, একজন বিশেষ অতিথি আসছেন, তাই এমনটা করা হচ্ছে। তাদের মতে, কে আসছেন তা সম্পর্কে তারা এখনও জানেন না।

গত বছরের, অর্থাৎ ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এরপরে দুই প্রতিবেশী দেশের মধ্যে যুদ্ধ বাধে। এই হামলাকে বিশেষ সামরিক অভিযান বলে আখ্যা দিয়েছে মস্কো। তাদের মতে, নিরাপত্তা ও ইউক্রেনের জাতিগতদের রক্ষা করতে তারা এই অভিযান চালিয়েছে। যুদ্ধের পর থেকেই কিয়েভকে সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র।