কী হবে রানি এলিজাবেথের কুকুরগুলোর?

Looks like you've blocked notifications!
রানি এলিজাবেথ ও তাঁর কুকুর। ছবি : সংগৃহীত।

ব্রিটেনের ইতিহাসে সবচেয়ে বেশি সময় ধরে সিংহাসনে থাকা রানি দ্বিতীয় এলিজাবেথ গত বৃহস্পতিবার ৯৬ বছর বয়সে মারা যাওয়ার পর শোকাচ্ছন্ন পরিবারের সদস্য ও গোটা জাতিকে রেখে যাওয়ার পাশাপাশি রেখে গেছেন তাঁর প্রিয় সঙ্গী বেশ কয়েকটি কুকুর।

তাঁর দীর্ঘ জীবনে বিভিন্ন সময়ে তোলা বেশ কিছু ছবিতেই তাঁর পায়ের কাছে একটি ছোট পা ওয়ালা ওয়েলশ করগি কুকুরকে বসে থাকতে দেখা যেত। তবে রানির মৃত্যুর পর সব কিছু নিয়ে যেমন পরিকল্পনা করা হচ্ছে, তেমনি তাঁর প্রিয় পোষা প্রাণিগুলো নিয়েও তৈরি হয়েছে জানার ইচ্ছা। কেননা প্রাণিগুলোকে নেওয়া হবে নতুন ঠিকানায়।

রানি এলিজাবেথ তার অবসরের বেশির ভাগ সময় কাটাতেন চারটি কুকুরের সঙ্গে। তাঁর ছিল ‘মুইক’ ও ‘স্যান্ডি’ নামে দুটি পেমব্রোক ওয়েলশ করগি, অপেক্ষাকৃত বেশি বয়সের করগির শংকর ‘ক্যান্ডি’ আর রেশমি লোমওয়ালা বড় কানের আদরের কুকুর ‘লিসি’।

তবে রানিকে তার শংকর কুকুরটির বিষয়ে বিশেষভাবে কৃতিত্ব দেওয়া হতো, কেননা তাঁর বোন প্রিন্সেস মার্গারেটের শিকারি কুকুরের সঙ্গে  করগির মিলনের ফলেই শংকর ডরগির জন্ম হয়েছিল।

রাজ পরিবারের বায়োগ্রাফার ও ম্যাজেস্টি ম্যাগাজিনের সম্পাদক জো লিটলের ধারণা, কুকুরগুলোকে প্রিন্সেস অ্যান ও প্রিন্স অ্যান্ড্রুর কাছে দত্তক দেওয়ার আগ পর্যন্ত প্রাসাদকর্মীদের তত্ত্বাবধানে রাখা হবে।

তিনি এ বিষয়ে বলেন, ‘আগে প্রিন্সেস অ্যানের নিজের করগি কুকুর ছিল। ডিউক অফ ইয়র্ক এবং তার মেয়েদের কাছ থেকেই নতুন দুটি করগি কুকুর এসেছিল। ধারণা করা হচ্ছে, রানির কুকুরগুলোকে আলাদা করা হবে না।’

ছেলেবেলা থেকেই ছোট পায়ের করগি কুকুরের প্রতি রানির বিশেষ আকর্ষণ ছিল। ১৯৪৪ সালে তাঁর ১৮তম জন্মদিনে তাকে একটি করগি ছানা উপহার দেওয়া হয়, যার নাম ছিল সুসান, যেটি ১৯৫৯ সালে মারা যায়। রানি বেঁচে থাকতে কয়েক ডজন করগি কুকুরের মালিক ছিলেন।