কেনিয়ার বনে মিলল ৪৭ মরদেহ, গ্রেপ্তার ১

Looks like you've blocked notifications!
কেনিয়ার সাকাহোলা বন থেকে কবর খুঁড়ে মরদেহ উদ্ধার করা হচ্ছে। ছবি : রয়টার্স

কেনিয়ার উপকূলীয় শহর মালিন্দির পার্শ্ববর্তী সাকাহোলা বন থেকে কবর খুঁড়ে ৪৭ মরদেহ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে একটি কবরে একই পরিবারের পাঁচ সদস্যের মরদেহ রয়েছে। ধারণা করা হচ্ছে, কবরটিতে তিন শিশু ও তাদের পিতামাতার মৃতদেহ আছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করছে দেশটির পুলিশ। আজ রোববার (২৩ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে লন্ডনভিত্তিক সংবাদ সংস্থা রয়টার্স ও বিবিসি।

চলতি মাসের শুরুর দিকে এই বন থেকেই গুড নিউজ ইন্টারন্যাশনাল চার্চ নামে একটি গির্জার ১৫ সদস্যকে উদ্ধার করা হয়। তবে, হাসপাতালে নেওয়ার আগেই চারজন মারা যায়। পরে গত ১৫ এপ্রিলে ওই চার্চের প্রধান ও ধর্ম প্রচারক পল ম্যাকেঞ্জিকে গ্রেপ্তার করে পুলিশ। 

কেনিয়ার রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম কেবিসি বলছে, ঘটনাস্থলে এ পর্যন্ত ৫৮টি কবর শনাক্ত করা গেছে। তবে, পুলিশি হেফাজতে থাকা ধর্ম প্রচারক কোনো কিছু খেতে বা পান করতে চাচ্ছে না।

কেনিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী কিন্তুহেরে কিন্দিকি বলেন, ‘৮০০ একরের বনটি সিলগালা করা হয়েছে। এটিকে ক্রাইম সিন হিসেবে ঘোষণা করা হয়েছে।’

রয়টার্স বলছে, বনটিতে থাকা একটি কবরে একই পরিবারের পাঁচ সদস্যের মরদেহ রয়েছে। ধারণা করা হচ্ছে, কবরটিতে তিন শিশু ও তাদের পিতামাতার মৃতদেহ রয়েছে।

পুলিশের বরাতে বিবিসি বলছে, অনুসারীদের যিশুর সঙ্গে সাক্ষাতের জন্য অনাহারে থাকতে বলেছেন পল ম্যাকেঞ্জি।

এদিকে, পুলিশের হেফাজতে থাকা পল ম্যাকেঞ্জি তার বিরুদ্ধে ওঠা অভিযোগ অস্বীকার করেছেন। তবে, আদালত তাকে জামিন দেননি। তার দাবি, ২০১৯ সালে গির্জাটি বন্ধ করে দিয়েছেন তিনি।

কেনিয়ার গণমাধ্যম দ্য স্ট্যান্ডার্ডের বরাতে বিবিসি বলছে, উদ্ধারকৃত মরদেহগুলোর ডিএনএ নমুনা নেবেন রোগ বিশেষজ্ঞরা। তারা কা কারণে মারা গেছে, তা পরীক্ষা করবেন তারা।

মালিন্দি সোশ্যাল জাস্টিস সেন্টারের ভিক্টর কাউদো স্থানীয় সম্প্রচার মাধ্যশ সিটিজেন টিভিকে বলেছেন, ‘যখন আমরা ওই বনের একটি এলাকায় একটি বড় ও লম্বা ক্রস দেখতে পাই, তখন আমাদের ধারণা হয়, এখানে পাঁচজনের বেশি মানুষকে কবর দেওয়া হয়েছে।’