কোভিড টিকা না নিলে ষাটোর্ধ্বদের জরিমানা করবে গ্রিস

Looks like you've blocked notifications!
করোনার টিকা প্রত্যাখ্যানকারী ষাটোর্ধ্ব বয়সিদের জরিমানা করবে গ্রিস। ছবি : রয়টার্স

৬০ বছর থেকে তদূর্ধ্ব বয়সিদের জন্য কোভিড টিকা বাধ্যতামূলক করছে গ্রিস। দেশটির প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস বলেছেন, কোভিড টিকা প্রত্যাখ্যানকারীদের ওপর জানুয়ারির মাঝামাঝি থেকে মাসিক বিরতিতে ১০০ ইউরো হারে জরিমানা আরোপ করা হবে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

টিকা প্রত্যাখ্যানকারীদের জরিমানার অর্থ গ্রিসের স্বাস্থ্য খাতে জমা হবে। দেশটিতে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা বাড়তে থাকায় স্বাস্থ্য খাত হিমশিম খাচ্ছে।

গ্রিসের এক কোটি ১০ লাখ জনসংখ্যার প্রায় ৬৩ শতাংশ কোভিড টিকার পূর্ণ ডোজের আওতায় এসেছে। কিন্তু বিবিসির তথ্য অনুযায়ী, দেশটির ষাটোর্ধ্ব পাঁচ লাখ ২০ হাজারের বেশি লোক এখনও টিকা পাননি।

গ্রিসের প্রধানমন্ত্রী মন্ত্রিসভায় দেওয়া এক বিবৃতিতে বলেছেন, ‘ষাটোর্ধ্ব বয়সি গ্রিকদের অবশ্যই ১৬ জানুয়ারির মধ্যে প্রথম ডোজ টিকার জন্য নিবন্ধিত হতে হবে।’

‘তাঁদের টিকা নেওয়া এখন থেকে বাধ্যতামূলক’, যোগ করেন গ্রিসের প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোটাকিস জানান, ষাটোর্ধ্ব বয়সিদের টিকা বাধ্যতামূলক করার বিষয়টি এখনও পার্লামেন্টে ভোটাভুটির জন্য উত্থাপন করা হয়নি। তবে, আইনপ্রণেতারা এটি অনুমোদন করবেন বলেই আশা করছেন গ্রিসের প্রধানমন্ত্রী।

বিভিন্ন দেশ যেখানে স্বাস্থ্যকর্মীসহ উচ্চ-ঝুঁকিতে থাকা কর্মীদের জন্য টিকা বাধ্যতামূলক করেছে, ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) প্রথম দেশ হিসেবে গ্রিস একটি নির্দিষ্ট বয়স গোষ্ঠীর জন্য টিকা বাধ্যতামূলক করতে যাচ্ছে।

গ্রিসের প্রধান বিরোধী দল সাইরিজা সরকারের নতুন পদক্ষেপকে শাস্তিমূলক এবং এ ক্ষেত্রে জরিমানার অর্থ বেশি নির্ধারণ করা হয়েছে বলে অভিযোগ করেছে।

গ্রিসের প্রধানমন্ত্রী মিতসোটাকিস বলেছেন, ষাটোর্ধ্ব বয়সিদের জন্য টিকা বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নিতে তিনি বাধ্য হচ্ছেন। কারণ, তাঁর মনে হয়েছে—‘এ সিদ্ধান্ত ক্ষণিকের জন্য তাঁদের অসন্তুষ্ট করতে পারে।’ কিন্তু, ‘সবচেয়ে ঝুঁকিতে থাকা মানুষের পাশে দাঁড়ানোটা’ তাঁর ‘গুরুদায়িত্ব’।

নভেল করোনাভাইরাসে গ্রিসে ১৮ হাজারের বেশি মানুষ মারা গেছে।