কোভিড-১৯ বিধিনিষেধের বিরুদ্ধে ডেনমার্কে বিক্ষোভ

Looks like you've blocked notifications!
ডেনমার্কে কোভিড-১৯ বিধিনিষেধ ও দেশটিতে ডিজিটাল ভ্যাকসিনেশন সার্টিফিকেট প্রদান পরিকল্পনার প্রতিবাদে কয়েকশ মানুষ কোপেনহেগেনের রাস্তায় নেমে আসে। ছবি : সংগৃহীত

ডেনমার্কে কোভিড-১৯ বিধিনিষেধ ও দেশটিতে ডিজিটাল ভ্যাকসিনেশন সার্টিফিকেট প্রদান পরিকল্পনার প্রতিবাদে শনিবার রাতে কয়েকশ মানুষ কোপেনহেগেনের রাস্তায় নেমে আসে।

‘মেন ইন ব্ল্যাক ডেনমার্ক’ পরিচয়ে প্রায় ৬০০ লোকের একটি গ্রুপ রাতে তীব্র ঠাণ্ডার মধ্যে ডেনমার্কের আংশিক লকডাউনের ‘একনায়কতন্ত্রের’ প্রতিবাদে পার্লামেন্ট ভবনের সামনে সমবেত হয়। অনুমোদিত এই সমাবেশটি শান্তিপূর্ণ ছিল। সেখানে পুলিশও মোতায়েন করা হয়। খবর দ্য লোকাল ডেনমার্কের।

তাদের বিক্ষুব্ধ হওয়ার মূল কারণ ছিল ডিজিটাল ভ্যাকসিন ‘পাসপোর্ট’। ইউরোপের অন্যান্য দেশের মতো ভ্রমণের জন্য ডেনমার্কও কোভিড-১৯ টিকা গ্রহণের ডিজিটাল সার্টিফিকেট চালু করতে চায়। এটি স্পোর্টস ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পাশাপাশি রেস্তোরাঁগুলোর জন্য ব্যবহার করা হতে পারে।

প্রতিবাদী আয়োজকরা বলেছেন, এ ধরনের পাসপোর্ট টিকা দেওয়ার বাধ্যবাধকতা বোঝায় ও ব্যক্তির স্বাধীনতার ওপর আরো বিধিনিষেধ আরোপ করে। যদিও ডেনমার্কে টিকাগ্রহণ বাধ্যতামূলক নয়।