কোরীয় যুদ্ধ সমাপ্তির আনুষ্ঠানিক ঘোষণায় ‘নীতিগত সম্মতি’ চার দেশের

Looks like you've blocked notifications!
দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। ছবি : রয়টার্স

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন বলেছেন, কোরীয় যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করতে নীতিগতভাবে সম্মত হয়েছে উত্তর ও দক্ষিণ কোরিয়া, যুক্তরাষ্ট্র ও চীন। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

তবে, উত্তর কোরিয়ার কিছু দাবির কারণে এখনও সংশ্লিষ্ট আলোচনা শুরু হয়নি বলে জানিয়েছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট বর্তমানে অস্ট্রেলিয়া সফর করছেন। অসি প্রধানমন্ত্রী স্কট মরিসনের সঙ্গে ক্যানবেরায় এক যৌথ সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মুন জায়ে-ইন।

যুদ্ধবিরতির মাধ্যমে শেষ হয়েছিল ১৯৫০ থেকে ১৯৫৩ সাল পর্যন্ত চলমান কোরীয় যুদ্ধ। কিন্তু, দুই কোরিয়ার মধ্যে কোনো ধরনের শান্তি চুক্তি হয়নি।

যুদ্ধবিরতি হলেও উত্তর ও দক্ষিণ কোরিয়া অলিখিতভাবে পরস্পরের সঙ্গে যুদ্ধে লিপ্ত রয়েছে। এবং উত্তর কোরিয়াকে সমর্থন দিচ্ছে চীন, আর দক্ষিণ কোরিয়াকে মার্কিন যুক্তরাষ্ট্র। এ নিয়ে দেশগুলো উত্তেজনাপূর্ণ সম্পর্কে আবদ্ধ।

গত সেপ্টেম্বরে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের প্রভাবশালী বোন কিম ইয়ো-জং ইঙ্গিত দিয়েছিলেন—তাঁর দেশ আলোচনার জন্য তৈরি রয়েছে। তবে, এ ক্ষেত্রে কিম ইয়ো-জং শর্ত জুড়েন—যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার বিরুদ্ধে ‘শত্রুতামূলক নীতি’ পরিহার করলেই কেবল এ আলোচনা হতে পারে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট আজ সোমবার এ তথ্য নিশ্চিত করে বলেছেন, এ দাবিটি আলোচনায় বসার পূর্বশর্ত হিসেবে রেখেছে উত্তর কোরিয়া।

মুন জায়ে-ইন বলেন, ‘এ কারণে আমরা (যুদ্ধ অবসানের আনুষ্ঠানিক) ঘোষণার বিষয়ে আলোচনা বা সমঝোতার জন্য বসতে পারছি না... আমরা আশা করি আলোচনা শুরু হবে।’

উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনাকে নিজের ক্ষমতাকালের অন্যতম ভিত্তি হিসেবে প্রতিষ্ঠা করেছেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন। এবং তিনি যুক্তি দিয়েছিলেন—কোরীয়যুদ্ধ অবসানের আনুষ্ঠানিক ঘোষণা উত্তর কোরিয়াকে পারমাণবিক অস্ত্র পরিত্যাগে উত্সাহিত করবে।