ক্রিসমাস ও নতুন বছর ঘিরে ইতালিতে লকডাউন ঘোষণা

Looks like you've blocked notifications!
ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে। ছবি : সংগৃহীত

ইতালিতে মারাত্মক আকারে করোনা সংক্রমণের আশঙ্কায় ক্রিসমাস ও ইংরেজি নববর্ষকে কেন্দ্র করে লকডাউন ঘোষণা করা হয়েছে। সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে আজ শনিবার এ খবর জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, সরকারি ছুটির দিনকে কেন্দ্র করে ইতালি রেড জোনের আওতায় থাকবে। এ সময় কঠোর বিধি-নিষেধ আরোপ করা হবে। আগামী ২৪ ডিসেম্বর থেকে ২৭ ডিসেম্বর, ৩১ ডিসেম্বর থেকে ৩ জানুয়ারি এবং ৫ ও ৬ জানুয়ারি এই বিধি-নিষেধ থাকবে। এ সময় বিভিন্ন দোকানপাট, রেস্তোরাঁ ও পানশালা বন্ধ থাকবে। তবে কর্মস্থলের জন্য, স্বাস্থ্য সংক্রান্ত বিষয় ও জরুরি কাজে বের হওয়া যাবে। এ ছাড়া স্বল্প-পরিসরে একজন অপরজনের বাড়িতে বেড়াতে যেতে পারবেন।

ইতালির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘এ রকম সিদ্ধান্ত নেওয়া খুব সহজ ছিল না। আমাদের বিশেষজ্ঞেরা অনেক আশঙ্কায় ছিলেন যে, ক্রিসমাসে সংক্রমণ আরো বেড়ে যেতে পারে। এ জন্যই আমাদের এমন সিদ্ধান্ত নিতে হয়েছে।’ তবে এ মাসের শেষের দিকে টিকাদানের মাধ্যমে এই দুঃস্বপ্নের পরিসমাপ্তি ঘটবে বলে আশা প্রকাশ করেছেন জিউসেপ কোঁতে।

ইতালির প্রধানমন্ত্রী আরো বলেন, ‘জনগণ বিধি-নিষেধ ঠিকমতো পালন করছে কি না, তা দেখতে ঘরে ঘরে পুলিশ পাঠানো হবে না। কিন্তু জনগণকে দায়িত্বশীল থাকার আহ্বান জানানো হচ্ছে।’

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, ইতালিতে এখন পর্যন্ত ১৯ লাখ ৭৭ হাজারের বেশি মানুষের করোনা শনাক্ত করা হয়েছে। এছাড়া ইউরোপের মধ্যে ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত প্রায় ৬৮ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে।