ক্রেডিট সুইস কাণ্ড : ১০০ কোটি ডলারেরও বেশি গচ্ছা সৌদি ন্যাশনাল ব্যাংকের

Looks like you've blocked notifications!
ছবি : রয়টার্স

সংকটে থাকা সুইজারল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম ব্যাংকের মালিকানায় হাতবদল হয়েছে। ৩২৩ কোটি ডলারে ব্যাংকটি কিনে নিয়েছে ইউএসবি ব্যাংক। তবে, ১৬৭ বছরের পুরনো ব্যাংকে বিনিয়োগ করে সৌদি ন্যাশনাল ব্যাংকের (এসএনবি) গচ্ছা গেছে ১০০ কোটি মার্কিন ডলারেরও বেশি। আজ মঙ্গলবার (২১ মার্চ) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনবিসি।

প্রতিবেদনে মার্কিন গণমাধ্যমটি জানায়, ক্রেডিট সুইস ব্যাংকের সবচেয়ে বেশি শেয়ার এসএনবির। হাতবদলের জন্য তাদের বিনিয়োগের ৮০ শতাংশ হারিয়েছে সৌদির আর্থিক প্রতিষ্ঠানটি।

গত বছরের নভেম্বরে ক্রেডিট সুইসের ৯.৯ শতাংশ শেয়ার কেনে রিয়াদভিত্তিক ব্যাংকটি। প্রতি শেয়ার তিন দশমিক ৮২ ফ্রাঙ্ক (সুইস মুদ্রা) করে ১১৪ কোটি ডলারের শেয়ার কেনে এসএনবি। তবে, হাতবদলের পর ক্রেডিট সুইসের নতুন মালিক ইউএসবি প্রতি শেয়ারের জন্য শেয়ারহোল্ডারদের শূন্য দশমিক ৭২ ফ্রাঙ্ক দেবে। আর এতেই সৌদি ন্যাশনাল ব্যাংকের ১০০ কোটি ডলারেরও বেশি গচ্ছা যাচ্ছে।

এক বিবৃতিতে এসএনবি কর্তৃপক্ষ বলছে, ‘২০২২ সালে ডিসেম্বর নাগাদ ক্রেডিট সুইসে আমাদের যে বিনিয়োগ ছিল, তা তাদের মোট সম্পত্তির শূন্য দশমিক পাঁচ শতাংশ। আর এসএনবির মোট সম্পত্তির মাত্র এক দশমিক সাত শতাংশ বিনিয়োগ করা হয়েছিল। এই হাতবদলে ক্রেডিট সুইসের সঙ্গে আমাদের সম্পর্কের কোনো পরিবর্তন আসবে না। এমনকি, আমাদের ২০২৩ সালের উন্নতির পরিকল্পনায় কোনো প্রভাব ফেলবে না।’

এদিকে, এসএনবির পর ক্রেডিট সুইসে সবচেয়ে বেশি বিনিয়োগ রয়েছে কাতারের। ১৬৭ বছরের পুরনো সুইস ব্যাংকের ছয় দশমিক আট শতাংশ শেয়ার রয়েছে বিশ্বের অন্যতম শীর্ষ ধনী দেশটির।