কয়লার অভাবে দিল্লিতে তীব্র বিদ্যুৎ সংকটের আশঙ্কা

Looks like you've blocked notifications!
তীব্র কয়লা সংকটের মধ্যে মেট্রোরেল ও হাসপাতালসহ রাজধানীর গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে সম্ভাব্য বিপর্যয়ের সতর্কবাণী দিয়েছে ভারতের দিল্লি সরকার। ছবি : সংগৃহীত

তীব্র কয়লা সংকটের মধ্যে মেট্রোরেল ও হাসপাতালসহ রাজধানীর গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের ক্ষেত্রে সম্ভাব্য বিপর্যয়ের সতর্কবাণী দিয়েছে ভারতের দিল্লি সরকার। শুক্রবার এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন পরিস্থিতি মূল্যায়নের জন্য একটি জরুরি বৈঠক করেছেন। বৈঠক শেষে কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখে রাজধানীর বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলোতে পর্যাপ্ত কয়লার মজুদ নিশ্চিত করার অনুরোধ জানিয়েছেন তিনি।

সরকারি এক বিবৃতিতে বলা হয়েছে, দাদরি-২ এবং উনচাহার বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ সরবরাহ বিঘ্নিত হওয়ায় দিল্লির মেট্রোরেল এবং সরকারি হাসপাতালসহ অনেক জরুরি সেবাদাতা প্রতিষ্ঠানে ২৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহে সমস্যা দেখা দিতে পারে।

‘এ মুহূর্তে দিল্লির বিদ্যুৎ চাহিদার ২৫ থেকে ৩০ শতাংশ এ দুটি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে পূরণ করা হচ্ছে এবং বিদ্যুৎকেন্দ্র দুটি কয়লা সংকটে ভুগছে,’ বলেন দিল্লির বিদ্যুৎমন্ত্রী।

তিনি আরও জানান, সরকার পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে এবং রাজধানীর কিছু এলাকায় মানুষ যাতে বিদ্যুৎ বিভ্রাটের সম্মুখীন না হয় তা নিশ্চিতে সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

দাদরি-২ বিদ্যুৎকেন্দ্র থেকে দিল্লিতে সর্বোচ্চ ৭২৮ মেগাওয়াট এবং উনচাহার স্টেশন থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হয়।

ভারতের জাতীয় জ্বালানি পোর্টালের প্রতিবেদন অনুযায়ী, এ দুটি এবং আরও বেশ কিছু বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র কয়লার তীব্র সংকটে ভুগছে।

কয়লা সংকটের পাশাপাশি গ্রীষ্মের চরম দাবদাহের কারণে দেশের বিভিন্ন অংশে নিয়মিত বিদ্যুৎ বিভ্রাট দেখা দিচ্ছে। ফলে রেকর্ড পরিমাণ বিদ্যুৎ চাহিদা মেটাতে হিমশিম খাচ্ছে বিভিন্ন রাজ্যের সরকার।